Sun. Aug 25th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

রাজকুমারী হায়া ও দুবাইয়ের শাসক স্বামীর আইনি লড়াই শুরু

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ আল মাকতুম এবং তাঁর স্ত্রী রাজকুমারী হায়া বিনতে আল হুসেইন এবার আইনি লড়াইয়ে নেমেছেন। মূলত সন্তানের অভিভাবকত্ব দাবি করে লন্ডনের আদালতে গেছেন তাঁরা।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাজকুমারী হায়া (৪৫) আজ মঙ্গলবার লন্ডনের আদালতে তাঁর সন্তানদের অভিভাবকত্ব দাবি করেছেন। একই সঙ্গে নিজের নিরাপত্তাও দাবি করেছেন তিনি।

 

যুক্তরাজ্যের আইন অনুযায়ী, জোরপূর্বক বৈবাহিক সম্পর্কে আবদ্ধ থাকা ব্যক্তি আদালতে তাঁর নিরাপত্তা দাবি করতে পারেন। এরপর পারিবারিক নির্যাতনের শিকার হলে সেই ব্যক্তি আবারও নিজের নিরাপত্তার জন্য দাবি জানাতে পারবেন।

 

শেখ মোহাম্মদ আল মাকতুমের ষষ্ঠ স্ত্রী রাজকুমারী হায়া সম্প্রতি দেশ ছেড়ে পালিয়ে গেছেন। জর্ডানের বাদশাহ আবদুল্লাহর সৎবোন রাজকুমারী হায়া জার্মানি হয়ে গেছেন যুক্তরাজ্যের লন্ডনে। সেখানেই তিনি আত্মগোপনে আছেন। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জীবন বাঁচাতেই রাজকুমারী হায়া দেশ ছেড়েছেন।

 

রাজকুমারী হায়া দেশ ছেড়ে পালিয়ে যাওয়ায় ক্ষুব্ধ শেখ মাকতুম তাঁকে ‘প্রতারক’ ও ‘বিশ্বাসঘাতক’ নারী হিসেবে অভিহিত করেন। হায়া যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছেন। ২০০৪ সালে মাকতুমের সঙ্গে তাঁর বিয়ে হয়। তাঁদের দুটি সন্তানও রয়েছে। হায়া মাকতুমের ষষ্ঠ ও সর্বকনিষ্ঠ স্ত্রী।

 

বসে থাকেননি শেখ মাখতুমও, হায়ার পালিয়ে যাওয়ার পর তাঁর বিরুদ্ধে মামলা করেছেন তিনি। তবে যুক্তরাজ্যের হাইকোর্টে করা ওই মামলায় হায়ার বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে তা জানা যায়নি। কবে মামলাটি করা হয়েছে, সেটিও জানা যায়নি।

 

২০১৭ সালে মার্কিন সংবাদমাধ্যম এবিসিকে দেওয়া সাক্ষাৎকারে হায়া মধ্যপ্রাচ্যে নারীর অধিকার ও স্বাধীনতা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, এখানে নারীর ক্ষমতায়ন জরুরি হয়ে পড়েছে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA