Mon. Jan 20th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

রায়গঞ্জে আবাসিক এলাকায় ইটভাটা ১ পরিবার বাড়ী ছাড়া, ৩২ পরিবার স্বাস্থ্য ঝুঁকিতে

1 min read

টি. এম কামরুজ্জামান লাবু ; রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি ঃ সিরাজগঞ্জের রায়গঞ্জে উত্তরবঙ্গ মহাসড়ক সংলগ্ন সরাই হাজিপুর মৌজায় আবাসিক এলাকায় এসএনবি ইটভাটার ধুলা আর ধোঁয়ায় ১ পরিবার ঘর ছাড়া। ৩২ পরিবার চরম স্বাস্থ্য ঝুঁকিতে ভুগছে। এলাকাবাসির অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গিয়ে জানা যায়, উত্তরবঙ্গ মহা সড়ক সংলগ্ন এসএনবি ইটভাটা দেড় যুগ ধরে রমরমা ব্যবসা করে আসছে।

হানিফ উদ্দিন খানের মালিকানায় পরিচালিত ভাটার উত্তর পাশ দিয়ে ৩৩টি পরিবারের আবাসিক এলাকা। পশ্চিম পাশ দিয়ে উত্তর বঙ্গ মহাসড়ক। ৩’শ গজ পূর্বে সরাই হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। মহাসড়ক ঘেষা ইটবাহি ট্রাকের ধুলায় সকল ধরনের ভারী পরিবহন চলছে চরম ঝুঁকি নিয়ে। ভাটা লাগুয়া ৩৩টি আবাসিক পরিবারের মধে ৭ সদস্য নিয়ে বসবাসরত একটি পরিবার হচ্ছে শুকুর আলীর পরিবার। যারা ধুয়া আর ধুলায় বসবাসে সংকুলান না হয়ে অন্যত্র চলে গেছে।

এছাড়াও অন্যান্য ৩০/৩২টি পরিবারের নারী-পুরুষ, শিশু ও বৃদ্ধরা শ্বাসকষ্ট জনিত রোগ সহ নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছে। নানা রোগে ভুগছে ভাটার পূর্বে ৫’শ মিটার দূরে অবস্থিত সরাই হাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পশ্চিমে সরাই লক্ষ্মীকোলা দাখিল মাদ্রাসার কোমলমতি ছাত্র-ছাত্রীরা। এ ছাড়াও ভাটার নিকট দিয়ে প্রবাহিত করতোয়া নদী সংলগ্ন মহাসড়ক রক্ষায় ও পানি ধারণ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রায় ২ যুগ পূর্বে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কয়েক কোটি টাকা ব্যয়ে সুদৃশ্য আকারে পূর্ব পাড় সংরক্ষণ করে। ভাটা মালিক হানিফ উদ্দিন সরকারি আইন উপেক্ষা করে সংরক্ষিত পূর্ব পাড়ের মাটি কেটে ভাটায় ইট তৈরি কাজে ব্যবহার করায় করতোয়া নদী অরক্ষিত হয়ে পড়েছে। এলাকাবাসি পরিবেশ ধ্বংসকারি অবৈধভাবে পরিচালিত এসএনবি ইটভাটার বিরুদ্ধে তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য পরিবেশ অধিদপ্তর বগুড়া অঞ্চল ও বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের উর্ধ্বতণ কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানিয়েছেন।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.