রেকর্ড আমায় খোঁজে ৭০০ গোলের পর রোনালদো

প্রকাশিত:বুধবার, ১৬ অক্টো ২০১৯ ০৮:১০

রেকর্ড আমায় খোঁজে ৭০০ গোলের পর রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো এখন আর তার করা রেকর্ডের খোঁজ রাখেন না। কারণ পর্তুগাল অধিনায়কের মতে রেকর্ডই এখন তাকে খোঁজে। নিজের ক্যারিয়ারের ৭০০তম গোলটির পর এমন মত দেন রোনালদো।

গত সোমবার রাতে ইউক্রেনের মাঠে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে পর্তুগাল ২-১ গোলে হেরে যায়। তবে দলের বিস্বাদের মধ্যেও খেলাটিতে গোলের দেখা পান বর্তমানে বিশ্বের সেরা দুই স্ট্রাইকারের অন্যতম এই পর্তুগিজ।

পর্তুগালের হয়ে রোনালদোর এটি ৯৫তম গোল। জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোল করার ক্ষেত্রে এখন তার সামনে আছেন কেবল একজন। ১০৯ গোল করা ইরানের আলি দায়েই। ইউক্রেনের মাঠে পেনাল্টি মেরে নিজের ক্যারিয়ারের ৯৭৪ খেলায় ৭০০তম গোল করেন ৩৪ বছরের এই স্ট্রাইকার।

ফুটবল ক্যারিয়ারে জুভেন্তাস স্ট্রাইকারের চাইতেও বেশি গোল ক্যারিয়ার গোল আছে পাঁচ জনের। তারা হলেন জোসেফ বাইকান, রোমারিও, পেলে, জার্ড মুলার ও ফেরেঙ্ক পুসকাস। এদের মধ্যে চেক অস্ট্রিয়ান জোসেফের গোল আছে ৮০৫টি। তার পেছনে আছেন ব্রাজিলের রোমারিও (৭৭২), তার স্বদেশি পেলে ৭৬৭ গোল নিয়ে আছেন তৃতীয় স্থানে। এরপরেই আছেন হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার পুসকাস (৭৪৬) ও সাবেক জার্মান স্ট্রাইকার ম্যুলার (৭৩৫)।

রেকর্ড ভাঙাগড়া নিয়েই যেন রোনালদোর কারবার। চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি গোল (১২৭), চ্যাম্পিয়ন্স লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল, রিয়াল মাদ্রিদের হয়ে সবচেয়ে বেশি ৪৫০ গোল, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সর্বাধিক মাঠে নামা, পর্তুগালের হয়ে বেশিবার খেলার মতো রেকর্ডগুলো গড়েছেন তিনি।

এ প্রসঙ্গে পাচবারের বিশ্বসেরা ফুটবলারটি বলেন, ‘রেকর্ড সহজাতভাবেই আসে। আমি সেসবের খোঁজ করি না, রেকর্ডই আমার খুঁজে নেয়। ক্রিশ্চিয়ানোকে এরকম এক খেলোয়াড় বানানোর পেছনে যারা অবদান রেখেছেন, সেইসব দলসঙ্গী, সতীর্থ, কোচ এবং প্রত্যেককেই আমি ধন্যবাদ জানাই। আমার ক্যারিয়ারে এটা দারুণ এক মুহূর্ত। কিন্তু এর মধ্যে বিস্বাদও আছে। কারণ আমরা ভালো খেলেও জিতিনি।’

রোনালদোর গোল কিংবা রেকর্ড করা মানেই অবধারিতভাবে তার সময়ের আরেক সেরা লিওনেল মেসির সঙ্গে তুলনা টানার ব্যাপার। ক্যারিয়ার গোলে মেসি অবশ্য অনেক পেছনে। বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে মেসির গোল হলো ৮২৮ খেলায় ৬৭২টি।

ক্লাব গোলের হিসেবে বর্তমানে দুজনের মধ্যে তীব্র লড়াই চলছে। এতে সর্বশেষ দুই গোলের ব্যবধানে এগিয়ে আছেন রোনালদো (৬০৫)। মেসির ক্লাব গোল হলো ৬০৩টি।

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ