Thu. Feb 27th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

লন্ডনে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের অভিষেক

1 min read

ব্রিটেনে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের নিয়ে লন্ডনে প্রতিষ্ঠিত হয়েছে ঢাকা ইউনিভার্সিটি ক্লাব ইউকে। বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড় শতাধিক সাবেক গ্র্যাজুয়েট ও তাদের পরিবারের সদস্যদের উপস্থিতিতে ক্লাবটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

২০১৮ সালের জুলাই মাসে লন্ডনে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক গ্র্যাজুয়েটরা মিলে একটি সামার পার্টি আয়োজনের পর থেকে একটি সাংগঠিক কাঠামো নিয়ে কাজ করতে থাকে। অ্যালামনাই ও তাদের পরিবারের মধ্যে সেতুবন্ধন আরেও দৃঢ় করতে ২৬ জানুয়ারি সেই উদ্যোগটিকে বাস্তবে রূপ দিতে প্রতিষ্ঠিত হলো ঢাকা ইউনিভার্সিটি ক্লাব ইউকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস মানেই বাংলাদেশের ইতিহাস, ব্রিটেনে বড় হওয়া নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস, ভাষা ও সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দিতে কাজ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে। এ ছাড়ও শিক্ষা ও গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে ব্রিটেনের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের যোগসূত্র তৈরিতে অংশীদারত্বের ভিত্তিতে কাজ করবে ঢাকা ইউনিভার্সিটি ক্লাব ইউকে।

রোববার পূর্ব লন্ডনের ইলফোর্ডে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ পার্লামেন্টের ইলফোর্ড সাউথে আসনের এমপি স্যাম টেরী, বাংলাদেশ হাইকমিশন লন্ডনের পলিটিক্যাল সেক্রেটারি এ এফ এম জাহিদুল ইসলাম ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকের প্রেসিডেন্ট ব্যারিস্টার আনিস রহমান ওবিই।

বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের অন্যতম উদ্যোক্তা একাত্তর টেলিভিশনের যুক্তরাজ্য প্রতিনিধি তানভীর আহমেদ, আইনজীবী মুজাহিদুল ইসলাম ও ঝুমুর দত্তের যৌথ পরিচালনায় ক্লাবের অপর উদ্যেক্তাদের মধ্যে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন, থার্ড সেক্টর কনসালটেন্ট বিধান গোস্বামী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রথম ব্যাচের সাবেক শিক্ষার্থী ডক্টর আশরাফ ফারুক, সোনালী ব্যাংক ইউকের সাবেক ডেপুটি চিফ এক্সিকিউটিভ আমীরুল ইসলাম চৌধুরী, বাংলাদেশের সাবেক বিচারক ব্যারিস্টার চৌধুরী হাফিজুর রহমান, বাংলাদেশ ‘ল’ অ্যাসোসিয়েশনের ইউকের ট্রেজারার ব্যারিস্টার কাজী আশিকুর রহমান, বাংলাদেশ ‘ল’ অ্যাসোসিয়েশন ইউকের সাবেক প্রেসিডেন্ট শাহ আলম সরকার, বাংলাদেশ ‘ল’ অ্যাসোসিয়েশন ইউকের সাধারণ সম্পাদক শিবলী সাদিক, ব্যারিস্টার অজয় রায় রতন, ব্যারিস্টার বেলায়েত হোসেন, মুসলিমা এশা ও অন্যরা।

এ ছাড়াও আয়োজকদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিভিল সার্ভেন্ট প্রদীপ মজুমদার, তাসলিমা খান, রথিন গোস্বামী, কিসমত আরা আলাম, শফিকুর রহমান, তানভীর মাহমুদ, শারমিন কুমু, গোলাম মর্তুজা, মাহবুবুল আলম তোহা, রাবিউল ইসলাম, শায়লা শিমলা,সৈয়দা নাসরিন ভূঁইয়াসহ সিনিয়র অ্যালামনাইরা।

অনুষ্ঠানের প্রথম পর্বে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ছবি আঁকার কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় চিত্রকলা ও ড্রইং টেকনিক নিয়ে বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক শিক্ষার্থী শুভ্রা মোস্তফা, কামরুল আহসান খান ও এস এম আসাদ।

এ ছাড়াও মধুর ক্যান্টিনের আদলে প্রতীকী ক্যান্টিন থেকে শীতের পিঠা বিতরণ হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ব্রিটেনের জনপ্রিয় কণ্ঠশিল্পী পরশমনি, মিলন বিশ্বাস, সারোয়ারী আলাম, শুভ্রা মোস্তফাসহ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

আয়োজকরা জানিয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে একটি অরাজনৈতিক, অসাম্প্রদায়িক ও স্বেচ্ছাশ্রম ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক গ্রাজুয়েট ও তাদের পরিবারের সদস্যরা ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও তাদের পরিবারের সদস্যরা এই ক্লাবের সদস্য পদ গ্রহণ করতে পারবেন।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.