লন্ডনে হাই কমিশনে বিএনপির বিক্ষোভ থেকে ভাংচুর, আটক ১

লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে হামলা চালিয়েছে বিএনপির নেতাকর্মীরা। খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে যুক্তরাজ্য বিএনপির বিক্ষোভ থেকে এ হামলা চালানো হয়। স্থানীয় সময় বুধবার বি‌কাল ৫টার দি‌কে এ ঘটনা ঘ‌টে। এসময় পুলিশ যুক্তরাজ্য স্বেচ্ছা‌সেবক দ‌লের এক নেতাকে আটক করেছে।তারা স্লোগান দেন- ‘আমার মায়ের কিছু হলে জ্বলবে আগুন ঘরে ঘরে, আমার নেত্রী বন্দি হতে দেব না’।

বিএনপির সভাপতি এম এ মালেক বলেন, “আমরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ ও স্মারকলিপি দিতে গিয়েছিলাম, তখন হাইকমিশনের কম‍‍র্কতা‍রা তা নিতে অস্বীকার করেন।এতে ক্ষুব্ধ হয়ে কিছু মানুষ ভিতরে প্রবেশ করে শেখ হাসিনা ও শেখ মুজিবুর রহমানের ছবি খুলে নিয়ে ভাংচুর করে।”

মালেক বলেন, বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৪টা থেকে ৬টা পর্যন্ত তারা ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর ডাউনিং স্ট্রিটের সামনে বাংলাদেশে ‘সরকার নির্দেশিত’ রায়ের প্রতিবাদ জানাবেন। এজন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমতিও নিয়ে রেখেছেন বলে জানান বিএনপি নেতা।

খোঁজ নিয়ে জানা গেছে, স্থানীয় সময় বুধবার বেলা ২টার দি‌কে বিএনপির শতাধিক নেতাকর্মী‍‍‍ ব্যানার-ফেস্টুন নিয়ে দূতাবাস চত্বরে জড়ো হয়। এরপর এখান থেকে দূতাবাসে হামলা চালায় তারা। এসময় হাইকমিশনের আসবাবপত্রসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ভাঙচুর করে বিএনপির নেতাকর্মীরা।

ঘটনার প্রত্যক্ষদর্শী লন্ডন স্বেচ্ছা‌সেবক দ‌লের সি‌নিয়র সহ-সভাপ‌তি মো. সোহাগ মিয়া স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় বলেন, ‘বেলা ২টা (লন্ডন সময়) থে‌কে হাইক‌মিশ‌নের সাম‌নে যুক্তরাজ্য বিএন‌পির নেতাকর্মীরা বি‌ক্ষোভ পা‌লন কর‌ছি‌লেন। বি‌কাল ৫টার দি‌কে শান্তিপূর্ণভাবে স্মারকলিপি দিতে গেলে হাইকমিশনের কম‍‍র্কতা‍রা তা নিতে অস্বীকার করেন। এতে ক্ষুব্ধ হয়ে কিছু নেতাকর্মী হাইক‌মিশন ভব‌নে প্রবেশ করে ভাঙচুর করেন।’

ঘটনাস্থল থে‌কে পু‌লিশ যুক্তরাজ্য স্বেচ্ছা‌সেবক দ‌লের সভাপ‌তি না‌সির আহমদ শা‌হিনকে আটক ক‌রে বলেও জানিয়েছেন সোহাগ মিয়া। তিনি আরও জানান, না‌সির আহমদ শা‌হিন‌কে জা‌মি‌নে ছাড়ি‌য়ে আনার জন্য বিএন‌পিপন্থী একাধিক আইনজীবী পু‌লিশ স্টেশ‌নে গে‌ছেন। লন্ডন মেট্রোপলিটন পু‌লি‌শের একজন মুখপাত্র জানান, আটককৃত ব্য‌ক্তিকে ওয়ান্ডওয়‌ার্থ পু‌লিশ স্টেশ‌নে নেওয়া হ‌য়ে‌ছে।

অন্য এক সূত্র জানায়, হামলার সময় বিএন‌পির নেতাকর্মী‌দের হা‌তে হাইক‌মিশ‌নের একজন কর্মী লাঞ্ছিত হয়েছেন।

এ‌দি‌কে লন্ডন সময় রাত ৯টার দি‌কে বাংলাদেশ হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, বিএনপি নেতাকর্মীরা স্মারকলিপি দেওয়ার নামে জোর করে হাইক‌মিশ‌নে প্র‌বেশ ক‌রে। এরপর তারা হাইকমিশ‌নের কর্মীদের ওপর হামলা চালায় এবং হাইকমিশনের আসবাবপত্রসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ভাঙচুর করে। এ সংবাদ বিজ্ঞপ্তিতে হাইক‌মিশন কর্মকর্তা এ কে এম কামাল লোহানীর সই রয়েছে‌।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *