Fri. Dec 6th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভালে রোহিঙ্গাদের নিয়ে চলচ্চিত্র

1 min read

লন্ডনে বৃহস্পতিবার (১১ এপ্রিল) থেকে শুরু হচ্ছে ‘ লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভালের চতুর্থ আসর। বাংলাদেশের বাইরে বাংলা ভাষার ছবি নিয়ে বৃহৎ পরিসরে আয়োজিত এ উৎসব চলবে ১৩ এপ্রিল পর্যন্ত।

 

এবারের উৎসবের পর্দা উঠবে পরিচালক নোমান রবিনের ‘ব্লোসমস্ ফ্রম অ্যাশ (ছাই থেকে ফুল)’ চলচ্চিত্র দিয়ে। পূর্ব লন্ডনের বেথনাল গ্রান রোডে রিচমিক্স সিনেমাহলে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় চলচিত্রটি প্রথমবারের মতো প্রদর্শিত হবে।

 

নোমান রবিন জানান, এটি আমার প্রথম জিয়ো পলিটিক্যাল ফিল্ম। এ চলচ্চিত্রটি সাহসের সঙ্গে প্রকাশ করবে মিয়ানমারের রাখাইন রাজ্যের সঙ্গে রোহিঙ্গা জনগোষ্ঠীর হাজার বছরের সম্পর্ক। কেন রাখাইন রাজ্য থেকে তাদের নির্মমভাবে উচ্ছেদ করা হয়েছে, সেই কারণও খোঁজা হয়েছে এ তথ্যচিত্রে।

 

‘আমি মনে করি লন্ডন হচ্ছে এ চলচ্চিত্রটি প্রদর্শনের উপযুক্ত স্থান। উৎসবে আমিও অংশ নেব।’

 

 

এদিকে চলচ্চিত্র নির্মাতা ও উৎসব পরিচালক মুনসুর আলী বলেন, আমরা লন্ডনে দীর্ঘদিন ধরে মিয়ানমারের রাষ্ট্রপ্রধান অং সান সুচির বিরুদ্ধে জনমত গড়ে তুলেছিলাম। ‘ব্লোসমস্ ফ্রম অ্যাশ’ চলচ্চিত্রটি তারই ধারাবাহিক প্রতিবাদ। তাই এ চলচ্চিত্রটি জুরি বোর্ড কর্তৃক সানন্দে নির্বাচিত হয়েছে।

 

‘লন্ডন বেঙ্গলি ফিল্ম ফেস্টিভাল’-এ চলচ্চিত্রটির মার্কিন প্রযোজক এলেক্স ব্লামের অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে। আর এ প্রদর্শনীর মাধ্যমে ‘ব্লোসমস্ ফ্রম অ্যাশ’-এর লন্ডন প্রিমিয়ার হবে। এটি নোমান রবিনের পরিচালনায় প্রথম পূর্ণদৈর্ঘ্য তথ্যচিত্র। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী, তাদের এ দেশে পালিয়ে আসার কারণ এবং তাদের নিয়ে রাজনৈতিক আলোচনার বিভিন্ন বিষয় এ তথ্যচিত্রে উঠে এসেছে।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.