Thu. Feb 27th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

লন্ডন মিশনে মুজিব শতবর্ষে বিশেষ সেবা সপ্তাহ

1 min read

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসাবে লন্ডনে বাংলাদেশ হাইকমিশন মুজিববর্ষে “মুজিব শতবর্ষ বিশেষ সেবা সপ্তাহ” পালন করার উদ্যোগ নিয়েছে। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম লন্ডন বাংলা প্রেসক্লাবের সঙ্গে ‘ডায়লগ উইথ হাইকমিশনার‘ শীর্ষক এক অনুষ্ঠানে একথা বলেন।

বাংলাদেশের বাইরে প্রবাসী বাংলাদেশী সাংবাদিকদের প্রাচীনতম প্রতিষ্ঠান লন্ডন বাংলা প্রেসক্লাবের তিন শতাধিক সদস্য এতে অংশ নেন। সংগঠনের সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ যোবায়েরের সঞ্চালনায় এ মতবিনিময় অনুষ্ঠানে প্রায় দুই ঘন্টা ব্যাপী সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন হাইকমিশনার।

 

তিনি বলেন, ১৭ মার্চ ২০২০ থেকে মুজিববর্ষ শুরু হচ্ছে এবং আগামী বছরের ১৭ মার্চ পর্যন্ত জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ হাই কমিশন লন্ডনসহ যুক্তরাজ্যে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ঐতিহাসিক শহরগুলোতে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করবে। এর মধ্যে রয়েছে “মুজিব শতবর্ষ বিশেষ সেবা সপ্তাহ”। লন্ডন মিশন থেকে যেসব সেবা নিয়মিত দেওয়া হয় এই বিশেষ সপ্তাহে সেগুলো স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুত দেওয়া হবে। এসবের মধ্যে রয়েছে নতুন পাসপোর্ট ইস্যু ও নবায়ন, বাংলাদেশি-ব্রিটিশদের এনভিআর ইস্যু, পাওয়ার অব এটর্নি সম্পাদন, জন্ম নিবন্ধন এবং বাংলাদেশে জমিজমা সংক্রান্ত জটিলতাসহ বিভিন্ন সমস্যা সমাধানের ব্যাপারে সহযোগিতা প্রদান।

 

হাইকমিশনার জানান, বিগত এক বছরে লন্ডন মিশনে সব ধরনের সেবা প্রদানের হার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। যেমন পাসপোর্ট ইস্যুর হার বেড়েছে ৩২%, ভিসা ১২%, এনভিআর ৮%, বিভিন্ন ডকুমেন্ট সত্যায়নের হার ২২% ও জন্ম-নিবন্ধন ৬%। এসময়ে মোট ৫৬,১৩৬ জন ব্যক্তিকে বিভিন্ন ধরনের সেবা দেয়া হয়েছে, যা ২০১৮ সালের তুলনায় ১০% বেশি।

 

তিনি আরও জানান, হাই কমিশনের সেবার মান উন্নয়নে ইতোমধ্যেই ২৪ ঘন্টা মোবাইল ফোনের জরুরি হেলফ লাইন চালু করা হয়েছে। যার মাধ্যমে প্রতিদিন প্রায় ৩০০ মানুষকে তাদের প্রয়োজনীয় তথ্য সেবা দেয়া হচ্ছে। ই-মেইলেও প্রতিদিন অনেক মানুষ হাই কমিশন থেকে তথ্য সেবা নিচ্ছেন।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.