লেবাননে জয়ের পথে হিজবুল্লাহ

সংসদ নির্বাচনে অর্ধেকেরও বেশি আসন পেয়ে জয়ের পথে রয়েছে ইরান সমর্থিত শিয়া সংগঠন হিজবুল্লাহ এবং তাদের মিত্র রাজনৈতিক দলগুলো। গত নয় বছরে দেশটিতে এটাই প্রথম সংসদ নির্বাচন। সরকারিভাবে এই ফলাফল ঘোষণা করা হয়নি। তবে স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব এবং গণমাধ্যমের খবরে প্রাথমিকভাবে হিজবুল্লাহর জয়ের বিষয়ে জানা গেছে।

 

স্থানীয় গণমাধ্যমের খবরে নির্বাচনের বেসরকারি ফলাফল তুলে ধরা হয়। ভোটের ফলাফল সরকারিভাবে নিশ্চিত হলে রাজনৈতিকভাবে আরও শক্তিশালী হবে হিজবুল্লাহ। রোববারের নির্বাচনে ব্যাপক অস্ত্রে সজ্জিত এই শিয়া সংগঠনের সঙ্গে জোটবদ্ধ রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে।

 

লেবাননে হিজবুল্লাহর শক্তিশালী অবস্থান আঞ্চলিক ক্ষমতার দ্বন্দ্বে ইরানের কর্তৃত্বকে ইরাক ও সিরিয়া হয়ে বৈরুত পর্যন্ত বিস্তৃত করবে বলে রয়টার্সের এক খবরে বলা হয়েছে। লেবাননের প্রতিবেশী ইসরায়েলের শত্রু হিজবুল্লাহ। এই সংগঠনকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে উল্লেখ করে থাকে যুক্তরাষ্ট্র।

 

বেসরকারি ফলাফল এটাই ইঙ্গিত দেয় যে, দেশটির সুন্নি মুসলিমদের নেতা হিসেবে পশ্চিমা সমর্থিত প্রধানমন্ত্রী সাদ আল হারিরির উত্থান ঘটবে। লেবাননের ১২৮ আসনের পার্লামেন্টে সবচেয়ে বড় জোটের নেতৃত্বে রয়েছেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published.