Wed. Aug 21st, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

শাহরুখের চতুর্থ

মেলবোর্নের লা ট্রোব বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি গ্রহণ করলেন বলিউড অভিনেতা শাহরুখ খান। তার দাতব্য সংস্থা মীর ফাউন্ডেশনের মাধ্যমে জনকল্যাণমূলক কাজ করায় তাকে এ সম্মান প্রদান করা হয়েছে।

এ সময় তার বক্তৃতায় শাহরুখ খান বলেন, ‘আমি দেখেছি সমাজে নারীদের ভেতরের চেয়ে বাহ্যিক দিকগুলোই বেশি মূল্যায়ন করা হয়। আমি এই ধারণা দূর করতে চেয়েছি। নারীদের জন্য এমন একটি জায়গা তৈরি করতে চেয়েছি যেখানে সেকেলে এই রাষ্ট্রে তারা মুক্তভাবে চলাচল করতে পারে এবং তাদের প্রকৃত সৌন্দর্যের প্রশংসা করা হয়।’

এই অভিনেতা আরো বলেন, “এক ব্যক্তি একটি মেয়েকে এসিড নিক্ষেপ করেছিল। এরপর মেয়েটি আমার সঙ্গে চমৎকার একটি কথা শেয়ার করেছিল। মেয়েটি বলেছিল, ‘সে (এসিড নিক্ষেপকারী পুরুষ) আমাকে জীবনে চলার পথে হারিয়ে দিতে চেয়েছে, কিন্তু আমি কখনো হারিনি। কারণ তার কাছে হারতে চাই না। এটাই আমার জীবনের মন্ত্র হয়ে দাঁড়িয়েছে।”

সম্মানসূচক ডিগ্রির পাশাপাশি ভারতীয় নারীদের জন্য চার বছর মেয়াদি ২ লাখ মার্কিন ডলার গবেষণা বৃত্তি প্রদানেরও ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়টি। শাহরুখ বলেন, ‘এমন পুরস্কার মীর ফাউন্ডেশন আগে পায়নি। এটি সেই সকল নারীদের সাহস জোগাবে যারা নিষ্ঠুরতা, অন্যায়, বৈষম্য, অমানসিকতার শিকার হয়েছেন।’

শাহরুখ খানের অলাভজনক সংস্থা মীর ফাউন্ডেশন মূলত এসিড আক্রান্ত ব্যক্তি ও নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে। এসিড আক্রান্তদের নিয়ে কাজ করায় ২০১৮ সালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে শাহরুখ খানকে ক্রিসটাল অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এছাড়া এর আগে দ্য ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ার, দ্য ইউনিভার্সিটি অব এডিনবার্গ, যুক্তরাজ্যের দ্য ইউনিভার্সিটি অব ল থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন এ অভিনেতা।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA