Wed. Oct 16th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

শিল্পনগরীতে প্লট পাবেন নারী উদ্যোক্তারা

1 min read

জেলা পর্যায়ে স্থাপিত বিসিক শিল্পনগরীগুলোতে নারী উদ্যোক্তাদের জন্য অগ্রাধিকারভিত্তিতে প্লট বরাদ্দ দেয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

 

শনিবার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের সম্মেলন কক্ষে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডব্লিউসিসিআই) আয়োজিত ‘বিডব্লিউসিসিআই প্রোগ্রেসিভ অ্যাওয়ার্ড ২০১৭-১৮’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

 

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সুপারিশের ভিত্তিতে শিল্প মন্ত্রণালয় প্লট বরাদ্দ দেবে। এর পাশাপাশি নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন ও বিক্রয়ের জন্য রাজধানীর পূর্বাচলে কেন্দ্রীয়ভাবে একটি ‘প্রোডাক্ট ডিসপ্লে অ্যান্ড সেলস সেন্টার’ স্থাপন করা হবে।

 

শিল্পমন্ত্রী বলেন, টেকসই শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক মুক্তির লক্ষ্য অর্জনে শিল্প মন্ত্রণালয় কাজ করছে। বিশেষ করে, তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যার সমাধানে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিসিক ও এসএমই ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। জেলা পর্যায়ে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে প্রয়োজনীয় বিপণন অবকাঠামো গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। প্রত্যেক বিসিক শিল্পনগরীতে নারী উদ্যোক্তাদের জন্য পৃথক কর্নার স্থাপন করা হবে।

 

অনুষ্ঠানে নারী উদ্যোক্তারা এসএমই ফাউন্ডেশন আয়োজিত বিভিন্ন মেলায় তাদের জন্য বিনামূল্যে স্টল বরাদ্দের দাবি জানান। এর পাশাপাশি চলতি অর্থবছরের বাজেটে বরাদ্দকৃত ১০০ কোটি টাকা স্টার্টআপ ফান্ড থেকে তরুণ নারী উদ্যোক্তাদের মধ্যে ঋণ বিতরণ, গ্রাম পর্যায়ে নারী উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ সুবিধা সম্প্রসারণ এবং বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী এসএমই নারী উদ্যোক্তাদের মাঝে ২৫ লাখ টাকা পর্যন্ত বন্ধকিবিহীন ঋণ প্রদানে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর দৃষ্টি আকর্ষণ করেন।

 

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী ১০ জনের হাতে বিডব্লিউসিসিআই প্রোগ্রেসিভ অ্যাওয়ার্ড ২০১৭-১৮ তুলে দেন। এর মধ্যে ঢাকা বিভাগে রেহানা আক্তার, রাজশাহী বিভাগে মালা সরকার, রংপুর বিভাগে মোছাম্মদ জান্নাতুস সাফা শাহীনুর, সিলেট বিভাগে সোহানা রহমান চৌধুরী, খুলনা বিভাগে নুরজাহান খানম, চট্টগ্রাম বিভাগে নয়ন সেলিনা, ময়মনসিংহ বিভাগে মোছা. সাঈদা আক্তার এবং বরিশাল বিভাগে তাহমিনা মোর্শেদ ইরানি পুরস্কৃত হন।

 

এছাড়া, ইলেকট্রনিক মিডিয়ার ক্যাটাগরিতে সময় টেলিভিশনের ইমতিয়াজ আহমেদ সোহেল এবং প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে প্রথম আলোর সিনিয়র রিপোর্টার মানসুরা হোসেনকে পুরস্কার দেয়া হয়।

 

বিডব্লিউসিসিআইর প্রেসিডেন্ট সেলিমা আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার, অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলাম।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA