Mon. Dec 9th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

শুক্রবার থেকে সেলিম আল দীন উৎসব

1 min read

আগামীকাল শুক্রবার শুরু হবে বাংলাদেশ গ্রাম থিয়েটারের অষ্টম জাতীয় সম্মেলন ও সেলিম আল দীন উৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় তিন দিনব্যাপী এই আয়োজন করা হয়েছে।

 

গতকাল বুধবার ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি ও উৎসবের আহ্বায়ক নাসির উদ্দীন ইউসুফ, উৎসবের সদস্যসচিব তৌফিক হাসান ময়না, ওয়াসিম আহমেদ প্রমুখ।

 

তিন দিনব্যাপী সম্মেলন ও উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। নাট্যোৎসবের প্রথম দিন সন্ধ্যায় পরিবেশিত হবে দুটি মঞ্চনাটক। রাজশাহীর চারঘাটের পালা মঞ্চায়ন করবে ‘বহুরূপে আসব ফিরে’ এবং ফরিদপুরের বাংলা থিয়েটার মঞ্চায়ন করবেন সেলিম আল দীনের নাটক ‘নিমজ্জন’।

 

আগামী ২ নভেম্বর উৎসবের দ্বিতীয় দিন। এদিন মঞ্চায়িত হবে দুই নাটক। নাটোরের ইঙ্গিত থিয়েটার সেলিম আল দীনের ‘চাকা’ এবং জয়পুরহাটের শান্তিনগর থিয়েটার মঞ্চায়ন করবে ‘ইতি পত্রমিতা’। ৩ নভেম্বর উৎসবের সমাপনী দিন। এদিন সাভারের বুনন থিয়েটারের ‘সিক্রেট অব হিস্ট্রি’ প্রদর্শিত হবে।

 

এছাড়া সেলিম আল দীন, মীর মাকসুদ উস সালেহীন ও বজলুল করিম এবং ফওজিয়া ইয়াসমিন শিবলী—এই চার ব্যক্তির স্মরণে তিনটি পদক প্রদান করা হবে বলে জানান নাসির উদ্দিন ইউসুফ।

 

১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনী জেলার সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। পিতা মফিজউদ্দিন আহমেদ ও মা ফিরোজা খাতুনের তৃতীয় সন্তান তিনি। ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে ভর্তি হন। দ্বিতীয় বর্ষ পর্যন্ত পড়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয় ছেড়ে দেন। এরপর টাঙ্গাইলের সা’দত কলেজ থেকে স্নাতক শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ ডিগ্রি নেন। ১৯৯৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।

 

১৯৭৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। পরবর্তীতে এই বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি মারা যান তিনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাকে সমাহিত করা হয়।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.