Thu. Dec 5th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

সংস্কৃতিকর্মীরা সব সময় স্বাধীনতার সপক্ষের শক্তি: সংস্কৃতি প্রতিমন্ত্রী

1 min read

হাতে গোনা গুটিকয়েক বাদে সংস্কৃতিকর্মীরা সব সময় স্বাধীনতার সপক্ষের শক্তি। তাঁরা কখনো মুক্তিযুদ্ধের চেতনা ও দেশের স্বাধীনতার বিপক্ষে দাঁড়াননি। মৌলবাদ, সাম্প্রদায়িকতা ও ধর্মীয় উগ্রবাদ রুখতে সংস্কৃতিচর্চার কোনো বিকল্প নেই। বর্তমান সরকারের বিভিন্ন কর্মোদ্যোগ গ্রহণের ফলে বিগত ১০ বছরে সংস্কৃতিচর্চার ক্ষেত্রে আলোড়ন সৃষ্টি হয়েছে।

 

 

আজ সোমবার সন্ধ্যায় আবদুল্লাহ আল মামুন থিয়েটার স্কুলের প্রশিক্ষণ কোর্সের ২৯তম ব্যাচের সমাপনী প্রযোজনা ও সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

 

রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, আবদুল্লাহ আল মামুন থিয়েটার স্কুল বিভিন্ন মেয়াদি প্রশিক্ষণ কোর্সের মাধ্যম দেশে নতুন অভিনেতা-অভিনেত্রী, নাট্যনির্দেশক ও মঞ্চ–সংশ্লিষ্ট কর্মী তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। তাই থিয়েটার স্কুলসহ এ ধরনের প্রতিষ্ঠানকে বন্ধ হতে দেওয়া যাবে না। এসব প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতার মাধ্যমে সামনে এগিয়ে নিয়ে যাওয়া হবে; যদিও এসব প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে জায়গা ও আর্থিক সংকট বড় সমস্যা। প্রতিমন্ত্রী এ সময় থিয়েটার স্কুলগুলোকে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে আর্থিক অনুদানের পরিমাণ বৃদ্ধি করার মাধ্যমে প্রয়োজনীয় সহযোগিতা করা হবে বলে ঘোষণা দেন।

 

আবদুল্লাহ আল মামুন থিয়েটার স্কুলের অধ্যক্ষ ও বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন নাট্যনির্দেশক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইস্রাফিল শাহীন। দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানের প্রথম পর্বে ছয় মাস মেয়াদি বেসিক প্রশিক্ষণ কোর্সের ২৯তম ব্যাচের প্রশিক্ষণার্থীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করেন অতিথিরা। দ্বিতীয় পর্বে ২৯তম ব্যাচের ছাত্রছাত্রীদের পরিবেশনায় মঞ্চস্থ হয় ইস্রাফিল শাহীন নির্দেশিত, হ্যারল্ড পিন্টার রচিত ও অধ্যাপক আবদুস সেলিম অনূদিত নাটক ‘দ্য বার্থডে পার্টি’।

 

১৯৯০ সালের ২৪ আগস্ট প্রয়াত অধ্যাপক কবীর চৌধুরীকে অধ্যক্ষ ও আবদুল্লাহ আল মামুনকে উপাধ্যক্ষ করে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। ২০০৮ সালে আবদুল্লাহ আল মামুনের মৃত্যুর পর প্রতিষ্ঠানটির নতুন নামকরণ করা হয় আবদুল্লাহ আল মামুন থিয়েটার স্কুল।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.