সব মার্কিনিকে টিকা নিতে বাধ্য করা হবে না : বাইডেন

প্রকাশিত:রবিবার, ০৬ ডিসে ২০২০ ০৯:১২

সব মার্কিনিকে টিকা নিতে বাধ্য করা হবে না : বাইডেন

নিউজ ডেস্ক, নিউইয়র্ক : করোনা ভাইরাসের টিকা অনুমোদন দেয়া হলেই যুক্তরাষ্ট্রে প্রতিজন মানুষকে সেই টিকা নিতে বাধ্য করা হবে না। এ ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন। তিনি নিজের রাজ্য দেলাওয়ারের উইমিংটনে বক্তব্য রাখছিলেন। সেখানে তিনি বলেন, প্রেসিডেন্ট হিসেবে আমার ক্ষমতা ব্যবহার করে জনগণকে সঠিক কাজ করতে উৎসাহিত করবো। যদি তাতে তারা সাড়া দেন, তাহলে মনে করবো কাজ হচ্ছে। ওদিকে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) প্রথমবারের মতো মার্কিনিদের মুখে মাস্ক পরার আহ্বান জানিয়েছে। তারা বলেছে, যদি মার্কিনিরা নিজেদের ঘরে না থাকেন তাহলে তারা যেখানে থাকবেন সেখানেও ঘরের মধ্যে যেন মাস্ক পরেন। সিডিসি আরো সতর্কতা দিয়েছে। বলেছে, করোনা ভাইরাস সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে প্রবেশ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার যুক্তরাষ্ট্রে এই ভাইরাস সংক্রমণে মারা গেছেন কমপক্ষে ২৫০০ মানুষ। নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় দুই লাখ ২৫ হাজার মানুষ। নিশ্চিত করে বলা হয়েছে, করোনা ভাইরাসে কমপক্ষে এক কোটি ৪৩ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন কমপক্ষে দুই লাখ ৭৮ হাজার।

এ সময়ে আগামী ২০ শে জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার কথা জো বাইডেনের। তবে তার শপথ অনুষ্ঠানে করোনা সংক্রমণের কারণে কম সংখ্যক মানুষের উপস্থিতি প্রত্যাশা করছেন তিনি। এ বিষয়ে জো বাইডেন বলেছেন, আমি চাইছি অনুষ্ঠানটি হোক একটি ‘প্লাটফর্ম সিরিমনি’ বা মাত্র একটি আনুষ্ঠানিকতা। তবে আমি জানি না তা কিভাবে হবে। এরই মধ্যে ফাইজার বলেছে তাদের টিকা ক্লিনিক্যাল পরীক্ষায় শতকরা ৯৫ ভাগ কার্যকর প্রমাণিত হয়েছে। মডার্না কোম্পানি বলেছে, তাদের টিকা কমপক্ষে ৯৪ ভাগ কার্যকর। দুটি কোম্পানিই যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনে (এফডিএ) অনুমোদনের আবেদন করেছে যুক্তরাষ্ট্রে টিকা বিতরণে। তবে বিশ্বে প্রথম দেশ হিসেবে বৃটেন ফাইজার কোম্পানির টিকা অনুমোদন দিয়েছে। শুক্রবার দিনের শুরুর দিকে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আটলান্টায় সিডিসি পরিদর্শন করেন। এ সময় তিনি আশা প্রকাশ করেন কোভিড-১৯ এর টিকা আর মাত্র দেড় সপ্তাহের মধ্যে অনুমোদন পেতে পারে।

ওদিকে পিউ রিসার্স সেন্টার বলেছে, যুক্তরাষ্ট্রের শতকরা ৬০ ভাগের বেশি মানুষ বর্তমানে করোনা ভাইরাসের টিকা নেয়ার জন্য প্রস্তুত। সেপ্টেম্বরে এমন সম্মতি দিয়েছিলেন শতকরা ৫১ ভাগ মানুষ। কিন্তু সব মানুষের মধ্যে নিরাপত্তার আস্থা সৃষ্টি করতে উদ্যোগ নিচ্ছেন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন। তিনি বলেছেন, নিরাপত্তা নিয়ে উদ্বেগ দূর করতে তিনি প্রকাশ্যে এই টিকা নিতে চান। এর আগে সাবেক তিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ এবং বিল ক্লিনটনও একই রকম কথা বলেছেন। তারা বলেছেন, জনগণকে সচেতন করতে এবং টিকার প্রতি তাদের আস্থা বাড়াতে তারা প্রকাশ্যে টিকা নিতে চান। ওদিকে শপথ নেয়ার দিন থেকে পরবর্তী ১০০ দিন মার্কিনিদের মুখে মাস্ক পরার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন জো বাইডেন। তিনি মনে করেন, করোনা ভাইরাসের টিকার সঙ্গে সঙ্গে মুখে মাস্ক পরতে হবে। এতে আক্রান্তের সংখ্যা বা মৃত্যুর সংখ্যা কমে আসবে। খবর : বিবিসি

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ