সর্বাধিক নারী প্রার্থী নিয়ে ভোটে লড়ছে এনডিপি

আসন্ন প্রভিন্সিয়াল নির্বাচনে সর্বাধিক সংখ্যক নারী প্রার্থী নিয়ে ভোট যুদ্ধে নেমেছে এনডিপি। দলের মনোনয়ন পাওয়া ১২৪ জন প্রার্থীর মধ্যে ৬৯ জনই নারী। শতকরা হিসেবে ৫৬ শতাংশ নারী প্রার্থী এনডিপির মনোনয়ন পেয়েছে। এর মধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত ডলি বেগমও রয়েছেন।

আগামী ৭ জুন অন্টারিওর প্রভিন্সিয়াল নির্বাচন অনুষ্ঠিত হবে। সবকটি দলই প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করে এখন নির্বাচনী প্রচারনায় রয়েছে।

বিভিন্ন দলের মনোনীত প্রার্থীদের তথ্য পর্যালোচনায় দেখা যায়, বর্তমানে ক্ষমতায় থাকা লিবারেল পার্টি থেকে মনোনয়ন পেয়েছে ৪৬ শতাংশ নারী। দলটির প্রধান ক্যাথলিন  উইন প্রভিন্সের প্রথম নারী প্রিমিয়ার হিসেবে বর্তমানে ক্ষমতায় রয়েছেন।

প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টি থেকে মনোনয়ন পাওয়া প্রার্থীদের মধ্যে   নারী রয়েছেন ৩৩ শতাংশ।প্রভিন্সের সবচেয়ে ছোটো দল গ্রীণ পার্টি তাদের প্রার্থীদের মধ্যে ৫২ শতাংশ নারী রেখেছে।

নারী প্রার্থী মনোনয়ন দেওয়া প্রসঙ্গে এনডিপির নেতা এন্ড্রিয়া হারওয়াথ বলেন, মেয়েদের রাজনৈতিক প্রক্রিয়ায় সম্পৃক্ত করতে বছরের পর বছর ধরে কঠোর পরিশ্রম করতে হয়েছে। তারই পলশ্রুতিতে এতো বিপুল সংখ্যক নারী  তার দল থেকে প্রভিন্সিয়াল নির্বাচনে প্রার্থী হয়েছে।

এন্ড্রিয়া বলেন, নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী করে তুলতে দীর্ঘ সময় লাগে। তারপর প্রতিদ্বন্ধিতামূলক মনোনয়ন প্রক্রিয়ার মাধ্যমে প্রার্থী বাছাই করা হয়। তিনি বলেন, আমরা দলের মধ্যে একটি চর্চ্যা অনুসরন করি যা নাগরিকদের দলের সাথে সম্পৃক্ত হতে উৎসাহ দেয়। ৫৬ শতাংশ নারী প্রার্থী  দলের হয়ে ভোট যুদ্ধে লড়ছে, কারন এটি করার জন্য আমরা উদ্যোগ নিয়েছি এবং সেই উদ্যোগ বাস্তবায়নের পদক্ষেপ নিয়েছি।

প্রিমিয়ার ক্যাথলিন উইন বলেন, অন্টারিওতে নারীদের মধ্যে রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার আগ্রহ বাড়ছে। সংখ্যা এবং শতকরা সব হিসেবেই এই সংখ্যা বাড়ার প্রমান পাওয়া যায়। কিন্তু সামাজিক যোগাযোগের মাধ্যমে ‘বৈরী’ সমালোচনার কারনে অনেকে উৎসাহ হারিয়ে ফেলেন।প্রিমিয়ার বলেন, আমার মনে হয় সোশ্যাল মিডিয়া অবাধ বিতর্কের লাইসেন্স দিয়েছে- যা অত্যন্ত বিরক্তির।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *