সিরিয়ায় ব্রিটেনের হামলার বৈধতা নেই : জেরেমি করবিন

সিরিয়ায় হামলা চালানোর পক্ষে ব্রিটেনের আইনি কোনো বৈধতা নেই বলে মন্তব্য করেছেন ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন। শনিবার সিরিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ফ্রান্স ও ব্রিটেনের সামরিক হামলার পর তিনি এ মন্তব্য করেন।

 

সিরিয়ায় ব্রিটেনের হামলার বিরোধীতা করে লেবার পার্টির এই নেতা বলেছেন, এ ধরনের পদক্ষেপ একই পন্থায় অন্যান্যদেরও উৎসাহিত করতে পারে।

 

তিনি বলেন, সিরিয়ায় রাসায়নিক হামলার জবাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রিটেনের যুদ্ধবিমানকে সমন্বিত হামলায় অংশ নেয়ার নির্দেশ দেয়ার আগে বিষয়টি নিয়ে সংসদে আলোচনা করা উচিত ছিল। থেরেসা মে বলেছেন, এক সপ্তাহ আগে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনী দামেস্কের উপকণ্ঠে দৌমা রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে।

 

 

 

জেরেমি করবিন বলেন, আইনি বৈধতা না থাকায় এমন একটি ব্যাপারে যেকোনো দেশের একতরফা এবং ব্যবস্থা নেয়ার ফল মারাত্মক হতে পারে। এছাড়া এ ধরনের একতরফা পদক্ষেপের ফলে অন্যান্যরাও একই পদক্ষেপ নিতে উৎসাহিত হতে পারে।

 

যুদ্ধবিরোধী ব্রিটেনের এই প্রবীণ নেতা বলেছেন, সিরিয়ায় হামলা চালানোর ব্যাপারে আইনি বৈধতা নিয়ে বিস্তারিত প্রকাশ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী থেরেসা মে’র কাছে চিঠি লিখেছেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *