Sun. Sep 15th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

সিলেটের গুরুত্বপূর্ণ স্থানে বসল হুয়াওয়ের ১১০ ক্যামেরা

1 min read

ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের আওতায় দেশে প্রথমবারের মতো ফেস রিকগনিশন ও যানবাহনের নম্বর প্লেট চিহ্নিতকরণ আইপি ক্যামেরা বসানো হয়েছে। সিলেট জেলাকে স্মার্ট শহরে রূপান্তরের অংশ হিসেবে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এ প্রকল্প বাস্তবায়ন করছে। গতকাল শনিবার সম্প্রতি সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রকল্পের দুটি কম্পোনেন্টের উদ্বোধন করা হয়। এ ট্র্যাকিং সিস্টেম ও ডিভাইস সরবরাহ করছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। প্রতিষ্ঠানের এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

 

প্রকল্পে সিলেট নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ১১০টি অত্যাধুনিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সযুক্ত আইপি ক্যামেরা বসানো হয়েছে। জিন্দাবাজার পয়েন্ট, সুরমা মার্কেট পয়েন্ট, লামা বাজার পয়েন্ট, আম্বরখানা পয়েন্ট, মাজারগেট, জেলখানা পয়েন্ট, সুবিদ বাজার পয়েন্ট, শাহী ঈদগাহ এলাকাসহ নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে এসব আইপি ক্যামেরা বসানো হয়েছে। এসব আইপি ক্যামেরা নিয়ন্ত্রণের জন্য সিলেট জেলার কোতয়ালি মডেল থানায় মনিটরিং রুম স্থাপন করা হয়েছে। এ সিস্টেমের নিয়ন্ত্রণের দায়িত্বে থাকবে সিলেট মহানগর পুলিশ।

 

প্রকল্পের আওতায় সিলেট নগরের ৬২টি স্থানে মোট ১২৬ এক্সেস পয়েন্টের মাধ্যমে ফ্রি ইন্টারনেট সেবা প্রদান করা হবে। এখান থেকে সিলেটবাসীরা বিভিন্ন সরকারি ওয়েবসাইট ব্রাউজ করতে পারবেb এবং বিভিন্ন প্রকার সেবা নিতে পারবেb।

 

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘এখন প্রত্যেক গুরুত্বপূর্ণ রাস্তায় এ রকম ক্যামেরা স্থাপন করে মনিটরিং সেন্টার থেকে সার্বক্ষণিক নজরদারি করে জনগণের নিরাপত্তা নিশ্চিত করা যাবে।’

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA