Sun. Sep 22nd, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

সিলেটে এবারো কাগজি লেবুর লাভজনক উৎপাদনের সম্ভাবনা

সিলেট প্রতিনিধি : পাহাড়ি জনপদ সিলেটে এবারো কাগজি লেবুর ফলন ভালো হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন চাষিরা। ফলে বাণিজ্যিকভাবে উৎপাদিত লেবু চাষের পরিধিও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সিলেটের পাহাড় টিলায় এসব লেবুর চাষ করছেন স্থানীয় চাষিরা।

সিলেটের জৈন্তাপুরে বাণিজ্যিকভাবে লেবুর চাষ করা হয়। এ ছাড়া জেলার গোয়াইনঘাট উপজেলার জাফলং, বিয়ানীবাজার উপজেলার জলঢুপসহ বিভাগের শ্রীমঙ্গল, বড়লেখা, রাজনগর, জুড়ি ও বাহুবলের পাহাড়ে বাণিজ্যিক কাগজি লেবুর চাষ করা হয়। স্থানীয় চাহিদা মিটিয়ে এসব লেবু ঢাকার কারওয়ানবাজারসহ বিভিন্ন জেলায় বিক্রি হয়। পাইকাররা এসে সিলেট থেকে এসব লেবু নিয়ে বিভিন্ন এলাকায় বিক্রি করে থাকেন।

আকারে বড় ও রসে টইটম্বুর হওয়াতে কাগজি লেবুর চাহিদা সর্বত্র। তাই দেশের বাইরে লন্ডন আমেরিকাসহ মধ্যপ্রাচ্যেও এই লেবু রপ্তানি করা হয়। সিলেটের লেবুর বড় হাট বসে সিলেটের সোবহানীঘাট কাচা বাজার ও শ্রীমঙ্গলে। সেখান থেকে লেবু দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করা হয়।

সিলেটের পাহাড়ি এলাকায় ও টিলা ভূমিতে কোথায় সমতলে লেবুর চাষ করা হয়। কাগজি লেবুর গাছ খুব বড় না হলেও ফলন ধরে বেশি। ৬ থেকে ৮ ফুট উঁচু লেবু গাছ ফলনের ভারে নুয়ে পড়ে। প্রতি গাছে ২০০ থেকে ৩০০টি লেবু ধরে। সিলেটে মৌসুমে প্রতি হালি (চারটা) কাগজি লেবু ২০ টাকা দরে এবং অমৌসুমে ৪০ টাকা দরে বিক্রি হয়।

বেলুর ভালো ফলনের জন্য ফুল আসার সময় পানির প্রয়োজন পড়ে। সেচ করে বা ভিন্ন মাধ্যমে গাছে পানি দেওয়া হলে ফলন বেশি হয়। এবার ফুল আসার সময় নিয়মিত বৃষ্টি হওয়াতে বিনা সেচে বাম্বার ফলন হয়েছে। প্রতিটি গাছ ভরে আছে কচি লেবুতে। কোথায় কোথায় আগাম ফলন আসাতে গাছের লেবু বড় হয়ে গেছে।

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আঞ্চলিক কার্যালয়ের অতিরিক্ত কৃষি কর্মকর্তা মো. আলতাবুর রহমান বলেন, সিলেটে কাগজি লেবুর ফলন এমনিতে ভালো হয়। এবার সময় মত বৃষ্টি হওয়াতে ফলন খুব ভালো হয়েছে। গাছে লেবুর আকারও বেশ বড়।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA