সিলেট এয়ারপোর্ট উচ্চ বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব ভিডিও কনফারেন্সে উদ্ধোধন করেন: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার, ১৩ আগ ২০১৬ ১২:০৮

সিলেট এয়ারপোর্ট উচ্চ বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব ভিডিও কনফারেন্সে উদ্ধোধন করেন: প্রধানমন্ত্রী

তৃণমূল পর্যায়ে আইসিটি জ্ঞান সম্প্রসারণে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের আওতায় সারা দেশের দুই হাজার একটি শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করা হয়েছে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’। শনিবার (১৩ আগস্ট) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিলেট সদর উপজেলা ৩নং খাদিম নগর ইউনিয়নের এয়ারপোর্ট উচ্চ বিদ্যালয়‘র একটি ল্যাবসহ মোট ৬৫টি ভাষা প্রশিক্ষণ ল্যাবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্টানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন,‘উন্নত সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে গেলো দেশ।’ প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে আমাদের শিক্ষার্থীরা তথ্য-প্রযুক্তি জ্ঞান অর্জন করে দেশকে এগিয়ে নিয়ে যাবে বলে এসময় আশাবাদ ব্যক্ত করেন তিনি। ডিজিটাল সেন্টারের মতো শেখ রাসেল ডিজিটাল ল্যাবগুলোও কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি আইসিটি ক্ষেত্রে দক্ষ জনশক্তি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

ভাষা প্রশিক্ষণ ল্যাবগুলোতে থাকবে বিশ্বের প্রধান ৯টি ভাষা শেখার সুযোগ। এগুলো হচ্ছে- ইংরেজি (আমেরিকান, ব্রিটিশ ও অস্ট্রেলিয়ান), চীনা, কোরিয়ান, জাপানিজ, ফরাসি, স্প্যানিশ, জার্মান, আরবি ও রুশ।
আসবাবপত্র। ভাষা প্রশিক্ষণ ল্যাবগুলোতে বাড়তি হিসেবে থাকবে ভাষা ওপর প্রশিক্ষণ সফটওয়ার ও কনটেন্ট এবং হেড ফোন।

ডিজিটাল ল্যাবগুলো সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রতিটি নির্বাচনী এলাকার সংসদ সদস্য (এমপি), জেলা প্রশাসক, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), পৌর কাউন্সিলর, উপজেলায় নিয়োজিত আইসিটি অধিদফতরের সহকারী প্রোগ্রামার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের সমন্বয়ে গঠিত হবে শক্তিশালী উপদেষ্টা কমিটি গঠন করতে হবে।

এসময় ল্যাবের উদ্বোধন কালে উপস্থিত ছিলেন এয়াপোর্ট উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও বিমানবন্দের ব্যবস্থাপক মো: হাফিজ আহমদ, বিদ্যালয়ে প্রধান শিক্ষক মুনসি সামসুইদ্দিন আহমদ,সিনিয়র শিক্ষক সালেহ ইবনে শিহাব রুমেল,হাসমত আলী, সৈয়দা রাজিয়া বেগম,বিনীত বাবু ,নিবেদীতা দাশ, রুখনউদ্দিন, ফজলুর করিমসহ এলাকার মুরব্বী ও যুবগণ এবং বিদ্যালয়ে সকল ছাত্র-ছাত্রীবৃন্দার। প্রধানমন্ত্রীর উদ্ধোধনের পর বিদ্যালয়ের সভাপতি এক অনির্ধারিত বক্তব্য ছাত্র-ছাত্রীদেরকে বক্তব্যগুলো অত্যন্দ্র সুন্দর ভাবে বুঝিয়ে দেন।

এই সংবাদটি 1,228 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •