Sat. Feb 22nd, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

সৌদি আরবে বানানো হবে হাইপারলুপ ট্র্যাক

1 min read

সৌদি আরবে ভবিষ্যত প্রজন্মের যাতায়াত ব্যবস্থা হাইপারলুপের জন্য পরীক্ষামূলক ট্র্যাক তৈরি করতে দেশটির সরকারের সঙ্গে চুক্তি করেছে ভার্জিনের হাইপারলুপ ওয়ান।

 

হাইপারলুপ যাতায়াত ব্যবস্থায় একটি পডকে নির্দিষ্ট লাইনের ওপর দিয়ে ভাসিয়ে নেওয়া হয়। বর্তমান ট্রেনের চেয়ে ১০ গুণ বেশি গতিতে যাত্রী ও কার্গো পরিবহন করা যাবে এই ব্যবস্থায়।

 

জেদ্দার উত্তরে হাইপারলুপ ওয়ানের জন্য ৩৫ কিলোমিটার দীর্ঘ ট্র্যাক বানানো হবে। এরসঙ্গে একটি আরঅ্যান্ডডি এবং উৎপাদন কারখানা বানাবে প্রতিষ্ঠানটি– খবর বিবিসি’র।

 

হাইপারলুপ ওয়ানের পক্ষ থেকে বলা হয়, এই প্রযুক্তির মাধ্যমে রিয়াদ থেকে জেদ্দায় যাতায়াতে সময় লাগবে ৭৬ মিনিট। বর্তমানে এই পথ পাড়ি দিতে সময় লাগে ১০ ঘন্টার বেশি।

 

ইকোনোমিক সিটি অথরিটির সেক্রেটারি জেনারেল মহানুদ এ হেলাল বলেন, “ভার্জিন হাইপারলুপ ওয়ানের সঙ্গে অংশীদারিত্ব আমাদের জন্য গর্বের বিষয় এবং গোটা সৌদি আরবের জন্য।”

 

২০১৭ সালের জুলাইয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাডায় এই প্রযুক্তির প্রোটোটাইপ দেখিয়েছে হাইপারলুপ ওয়ান। এতে দেখা গেছে ৫০০ মিটার বায়ুশূন্য টিউবের মধ্য দিয়ে ঘন্টায় ১০০ কিলোমিটার বেগে ছুটেছে পড।

 

অন্যদিকে এই প্রযুক্তির সর্বোচ্চ সীমা পরীক্ষা করতে স্পেসএক্স-এর প্রধান কার্যালয়ে বার্ষিক প্রতিযোগিতার আয়োজন করে আসছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.