Fri. Oct 18th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

সৌদি সফরে যাচ্ছেন মোদি

1 min read

সম্প্রতি সৌদি আরব সফর শেষে সেখান থেকে যুবরাজ সালমানের ব্যক্তিগত বিমানে করে যুক্তরাষ্ট্র যান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তারপর ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল সৌদি সফর করে এসেছেন। এবার সৌদি আরব সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

 

 

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, খুব শিগগিরই সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি কাশ্মীর ইস্যু নিয়ে যুবরাজ সালমানের সঙ্গে আলোচনা করবেন। নিরাপত্তা উপদেষ্টা ও কাশ্মীর কান্ডের মূলহোতা অজিত দোভাল সেই আলোচনার পট তৈরি করতেই সৌদি যান।

 

সৌদি সফরে দেশটির রাজধানী রিয়াদে অনুষ্ঠেয় ইনভেস্টমেন্ট সামিটে (বিনিয়োগ সম্মেলনে) অংশ নেবেন ভারতের প্রধানমন্ত্রী। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমগুলো মোদির এ সফরের খবর জানালেও তার এই সফরের কোনও আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি সরকার।

 

সূত্রের বরাতে বলা হচ্ছে, প্রধানমন্ত্রী মোদির সফরের আগে প্রাক-আলোচনা করতেই নাকি সৌদিতে গিয়েছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। নরেন্দ্র মোদি এ নিয়ে দ্বিতীয়বারের মতো সৌদি সফরে যাবেন। প্রথম মেয়াদে ২০১৬ সালে রিয়াদ সফরে গিয়েছিলেন তিনি।

 

সম্প্রতি, কাশ্মীর নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে প্রায় আড়াই ঘণ্টার বৈঠক করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সূত্রের বরাত দিয়ে ভারতের গণমাধ্যমের খবর, ওই বৈঠকে সৌদি জানিয়েছে যে, তারা ভারতের এমন পদক্ষেপ সম্পর্কে বুঝতে পেরেছে।

 

ইমরান খানও সম্প্রতি তার সৌদি সফরে যুবরাজ সালমানের সঙ্গে কাশ্মীর নিয়ে আলোচনা করেন। ভারতীয় সংবিধানে কাশ্মীরের স্বায়ত্তশাসন সংক্রান্ত ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর সৌদিকে পাশে পাওয়ার চেষ্টা করছেন তিনি। তবে এবার যুবরাজ সালমান মোদিকে কী আশ্বাস দেন সেটাই দেখার বিষয়।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA