স্বাস্থ্যবিধি মেনে ইংল্যান্ডে শুক্রবার ঈদুল আযহা পালিত হবে

প্রকাশিত:মঙ্গলবার, ২৮ জুলা ২০২০ ১০:০৭

স্বাস্থ্যবিধি মেনে ইংল্যান্ডে শুক্রবার ঈদুল আযহা পালিত হবে

মুহাম্মদ শাহেদ রাহমান ( লন্ডন) যুক্তরাজ্য ::সরকারের কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলে আগামী ৩১ জুলাই শুক্রবার যুক্তরাজ্যে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে এবং পবিত্র ঈদুল আযহা পালিত হবে। শর্ত হলো ঘর থেকে অজু পড়ে, নিজের জায়নামাজ নিয়ে , মাস্ক পড়ে আসতে হবে

গ্রেট ব্রিটেনসহ ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও আগামী ৩১ জুলাই শুক্রবার পবিত্র ঈদুল আযহা তথা কোরবানির ঈদ উদযাপিত হবে।
তবে যুক্তরাজ্যসহ সারাবিশ্বে করোনা মহামারির কারণে এ বছর মুসলিম অধ্যুষিত এলাকার কোথাও খোলা মাঠে ঈদের নামাজ হবে না।

যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের মাইল এন্ড স্টেডিয়ামে প্রতি বছর ঈদের বড় জামাত অনুষ্ঠিত হয়ে থাকলেও এ বছর কোনো জামাত হচ্ছে না।

মসজিদগুলোতে সামাজিক দুরত্ব বজায় রেখে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।

ইস্ট লন্ডনের বাংলাটাউন খ্যাত ঐতিহ্যবাহী ব্রিকলেন জামে মসজিদে সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১১টায় মোট চারটি জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মসজিদের চেয়ারম্যান আলহাজ্ব সাজ্জাদ মিয়া।

ইস্ট লন্ডন মস্ক এন্ড লন্ডন মুসলিম সেন্টারে এ বছর ৪টি জামাত অনুষ্ঠিত হবে।

প্রথম জামাত সকাল ৭.৩০ মিনিটে, দ্বিতীয়  জামাত ৮.৩০ মিনিটে, ৩য় জামাত  ৯.৩০ মিনিটে ও ৪র্থ জামাত ১০.৩০ মিনিটে অনুষ্ঠিত হবে।

প্রতিটি জামাতে ৬৩২ জন পুরুষ ও ১৭০ জন মহিলা নামাজ পড়তে পারবেন।

মুসল্লিগন সরকারের বর্তমান গাইলাইন অনুযায়ী ঘর বা অফিসে অজু পড়ে নিজের জায়নামাজ, মাস্ক, নিজ জুতার জন্য ব্যাগ ইত্যাদি নিয়ে আসবেন।

ইস্ট লন্ডন মস্কের ভলান্টিয়ার আব্দুর রহিম কামালী জানান-
করোনাকালিন সময়ে মসজিদে জামাতে নামাজের জন্য সরকার প্রদত্ত্ব যে গাইডলাইন আছে তা পুরোপুরি অনুসরন করে ঈদের নামাজ পড়তে মুসল্লিদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি জানান, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সকল মসজিদের নিজস্ব ওয়বসাইট আছে। সেখানে ঈদের নামাজের সময়সুচি পাওয়া যাবে।

ফোর্ডস্কয়ার জামে মসজিদে ৫টি জামাত অনুষ্ঠিত হবে। জামাতগুলো হবে সকাল ৬টা, সাড়ে ৮টা, সাড়ে ৯টা, সাড়ে ১০টা ও সাড়ে ১১টায়। হাফিজ মাওলানা শামসুল হক জানিয়েছেন, সামাজিক দুরত্ব বজায় রেখে প্রতি জামাতে সর্বোচ্চ ৪৫০ জন নামাজ পড়তে পারবেন।

বেথনাল গ্রীন বায়তুল আমান জামে মসজিদে চারটি জামাত অনুষ্ঠিত হবে। জামাতগুলো সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা, সাড়ে ৯টা ও সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন মসজিদের এসিসটেন্ট সেক্রেটারি সৈয়দ জহুরুল হক।

এই সংবাদটি 1,231 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ