Sun. Nov 17th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

স্মার্টফোনের আসক্তি কাটাতে গুগল আনল ‘পেপার ফোন’

দেখে মনে হবে, ভাঁজ করা কতগুলো কাগজের টুকরো। সেটাও নাকি একটা ফোন। গুগল নাম দিয়েছে ‘‌পেপার ফোন’‌। যদিও এই ফোন দিয়ে আপনি সেলফি তুলতে পারবেন না। কাউকে ফোনও করতে পারবেন না। নাম শুনে প্রথমে একে ফোন বলে ভুল হতে পারে। তবে এটি আদতে কোনও পেপার নয়। বলা ভাল, পেপারের ফোন নয়। এটি আসলে একটি অ্যাপ।

 

 

 

গুগলের এই নতুন ‘কাগুজে ফোন’ বাজারে আসার পর থেকেই তা নিয়ে আগ্রহ তৈরি হয়েছে নেটিজেনদের মধ্যে। তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলের ‘ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস’ প্রকল্পের ফসল এই ‘ফোন’।  অ্যাপটিকে গুগল বলছে ‘ডিজিটাল ডিটক্স’। ডেভেলপারদের মতে, স্ক্রিন টাইম কমিয়ে আনতে অ্যাপটি বুকলেট হিসেবে কাজ করবে। স্মার্টফোনের আসক্তি কাটাতে পেপার ফোন আনছে গুগল।

 

ডিজিটাল দুনিয়া থেকে মুক্তি দিতেই একটি অ্যাপের মধ্যে কনট্যাক্ট লিস্ট থেকে শুরু করে নোটবুক, ওয়েদার চ্যানেল, ম্যাপ, ফোটো, ক্যালেন্ডার রিমাইন্ডার ইত্যাদি যাবতীয় প্রয়োজনীয় তথ্য দেওয়া থাকবে। অ্যাপটি ব্যবহার করে সারা দিনে কাজে লাগবে এমন প্রয়োজনীয় তথ্য আপনি স্মার্টফোন থেকে প্রিন্ট করতে পারবেন। প্রিন্ট করা পেপারটি ভাঁজ করে সঙ্গে নিয়ে ঘুরতে পারবেন। ফলে স্মার্টফোন হাতে নেওয়ার আর প্রয়োজন হবে না। এতে আসক্তি কাটানো যাবে। প্রিন্ট করতে না চাইলে পিডিএফ হিসেবেও প্রয়োজনীয় তথ্যগুলো সেভ করা যাবে।

 

প্রযুক্তির যুগে, ডিজিটাল সর্বস্ব দুনিয়া থেকে সাধারণ মানুষকে নিস্তার দিতেই পেপার ফোন অ্যাপ আনা হয়েছে। এ নিয়ে অ্যাপ নির্মাতারা জানিয়েছেন, ‘‌যারা ফোনের সঙ্গে অতিরিক্ত সময় কাটান এবং প্রযুক্তির সঙ্গে সামাজিক জীবনের ভারসাম্য করতে চাইছেন, তাদের জন্যই এই অ্যাপ।’‌

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.