Wed. Dec 11th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

হংকংয়ে গণতন্ত্রপন্থীদের ঐতিহাসিক জয়

1 min read

হংকংয়ে জেলা পরিষদ নির্বাচনে বড় জয় পেয়েছে গণতন্ত্রপন্থীরা। এই বিজয়কে গত ছয় মাস ধরে দেশটিতে গণতন্ত্রের দাবিতে চলমান আন্দোলনে বিক্ষোভকারীদের বিজয় হিসেবে দেখা হচ্ছে।

 

সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, হংকংয়ে জেলা পরিষদের মোট ৪’শ ৫২টি আসনের মধ্যে ৩’শ ৯০টি আসনে জয় পেয়েছে গণতন্ত্রপন্থীরা। অন্যদিকে বেইজিংপন্থীরা জয় পেয়েছেন মাত্র ৬২টি আসনে।

 

গত ২৪ নভেম্বর অনুষ্ঠিত এই নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পড়ে। হংকংয়ে ৭৪ লাখ মানুষের মধ্যে এবার নিবন্ধিত ভোটার হয়েছেন ৪১ লাখ, যা অর্ধেকেরও বেশি। তাদের মধ্যে ২৯ লাখ ভোটার ভোট দিয়েছেন যা মোট ভোটারের অন্তত ৬৯ শতাংশ। ২০১৫ সালে এই নির্বাচনে ভোট পড়েছিল ৩৭ দশমিক ১২ শতাংশ। ওই নির্বাচনে ৩১ লাখ ভোটারের মধ্যে ভোট দিয়েছিলেন ১০ লাখের কিছু বেশি।

 

 

জেলা পরিষদের নির্বাচিত সদস্যদের ক্ষমতা আবর্জনা পরিষ্কার এবং বাসের রুট নির্ধারণের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এই নির্বাচন ছিল খুবই তাৎপর্যপূর্ণ। কেননা গত ৬ মাস ধরে গণতন্ত্রের দাবিতে উত্তাল হংকংয়ের জনগণের জন্য এই নির্বাচন ছিল ক্যারি লামের প্রশাসনের প্রতি তাদের মতামত জানানোর এক বিশেষ সুযোগ। সেই সুযোগ যে দেশটির জনগণ ভালো ভাবেই কাজে লাগিয়েছেন নির্বাচনের ফল সেটাই প্রমাণ করে।

 

এদিকে নির্বাচনে গণতন্ত্রপন্থীদের বিজয়ের পর দেশটির প্রশাসনিক প্রধান ক্যারি লাম বলেছেন, সরকার নির্বাচনের ফলাফলকে ভালো ভাবে বিবেচনা করবে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.