Wed. Nov 13th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

হংকং বিমানবন্দরের বাইরে ব্যাপক বিক্ষোভ

গণতন্ত্রের দাবিতে চলমান আন্দোলনের প্রতি বৈশ্বিক মনোযোগ আকর্ষণ করতে হংকংয়ে আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে অবস্থান নিয়েছে বিক্ষোভকারীরা। রোববার বিক্ষোভকারীরা বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দরমুখী সড়ক ও রেলপথ অচল করে দিয়েছে।

 

এর আগে বিক্ষোভকারীরা জনগণকে বিমানবন্দরে যাতায়াতের জন্য ব্যবহৃত রেল ও সড়ক পথে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছিল। বিপুল জনসমাগমের ফলে বিমানবন্দরমুখী রেল চলাচল বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

 

শনিবার রাতভর পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়েছিল। গত তিন মাস ধরে সরকারবিরোধী আন্দোলন শুরু হওয়ার পর এটা ছিল সবচেয়ে ব্যাপক সংঘর্ষের ঘটনা।

 

এদিকে চীন জানিয়েছে, হংকংয়ের ব্যাপারে তারা কোনো হস্তক্ষেপ করছে না, যা ঘটছে সেটা অভ্যন্তরীণ ব্যাপার। তবে বিক্ষোভের নিন্দা জানিয়ে বেইজিং বলেছে, এতে হংকংয়ের অর্থনীতির ক্ষতি হচ্ছে।

 

বিমানবন্দরের বাইরে অবস্থানকারী বিক্ষোভকারীদের অনেকেরই হাতে আন্দোলনের প্রতীক ছাতা ছিল। বিক্ষোভকারীরা এসময় ‘গণতন্ত্রের জন্য লড়াই কর’, ‘হংকংয়ের পাশে দাঁড়াও’ ইত্যাদি স্লোগান দিচ্ছিল।

 

নাম প্রকাশে অনিচ্ছুক ২০ বছর বয়সী এক বিক্ষোভকারী বলেন, ‘সরকার ও পুলিশ আমাদের সঙ্গে কী করছে সে ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করতে আমরা বিমানবন্দরের কার্যক্রম ব্যাহত করার পরিকল্পনা করেছি। আমরা যদি বিমানবন্দরকে অচল করি তাহলে অনেক বেশি বিদেশি হংকংয়ের সংবাদ পড়বেন।’

 

এমটিআর পাতাল রেলস্টেশন বিক্ষোভকারীদের কারণে বন্ধ করে দেওয়া হয়। বিক্ষোভকারীরা স্টেশনের সিসিটিভি ক্যামেরা ও বাতি ভেঙ্গে ফেলেছে এবং স্টেশনের ঘূর্ণায়মান দরজাগুলো অচল করে ফেলেছে। পুলিশ স্টেশন থেকে বেশ কয়েক জন বিক্ষোভকারীকে আটক করেছে।

 

পুলিশ জানিয়েছে, বিমানবন্দরে বিক্ষোভ অবৈধ এবং বিক্ষোভকারীরা কর্মকর্তা ও জলপূর্ণ ব্যারিকেডের দিকে ‘বস্তু ছুঁড়ে’ মারছিল। তাৎক্ষনিকভাবে বিমানবন্দরে কোনো হতাহতের খবর পাওয়া যায় নি।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA