Mon. Feb 17th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

হিজড়াদের মধ্যে সেলাই মেশিন ও চেক বিতরণ সমাজসেবা কার্যালয় সিলেট-এর উদ্যোগে

1 min read

সিলেট প্রতিনিধি:
সিলেটের জেলা প্রশাসক মো: জয়নাল আবেদিন বলেছেন, বর্তমান সরকার সমাজসেবা অধিদফতরের মাধ্যমে সমাজের অনগ্রসর জনগোষ্ঠীদের কল্যাণে কাজ করে যাচ্ছে। সমাজের অনগ্রসর জনগোষ্ঠিদের মধ্যে হিজড়ারা হচেছ অন্যতম। তাদেরকে সমাজে পুনর্বাসনের জন্য ব্যাপক কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছে সরকার। হিজড়াদেরকে প্রশিক্ষণসহ কর্মসংস্থানের জন্য স্বাবলম্বী হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে আর্থিক সহায়তা, ভাতা প্রদানসহ ঋণ কার্যক্রম পরিচালনা করে আসছে সরকার।
সমাজসেবা কার্যালয় সিলেট-এর উদ্যোগে হিজরা জনগোষ্ঠির জীবন-মান উন্নয়ন কর্মসূচীর অধীনে প্রশিক্ষণ উপকরণ (সেলাই মেশিন) এবং জাতীয় সমাজকল্যাণ পরিষদের ৩৪ লক্ষ ৪৫ হাজার টাকার এককালীন অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
রোববার নগরীর বাগবাড়িস্থ সিলেট জেলা সমাজসেবা অফিস কার্যালয়ে এ অনুদানের চেক বিতরণ অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসকের কার্যালয় সিলেট-এর স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক দেবজিৎ সিংহের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য ও জাতীয় সমাজ কল্যাণ পরিষদের সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, বাংলাদেশ আওয়ামীলীগ সিলেট জেলা শাখার সাবেক সভাপতি আনম শফিকুল হক। সমাজসেবা অফিসার মোহাম্মদ লুৎফুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেট জেলা সমাজসেবা কার্যালয়-এর উপপরিচালক নিবাস রঞ্জন দাশ ও হিজরা সম্প্রদায়ের পক্ষ থেকে বক্তব্য রাখেন সিলেট হিজরা কল্যাণ সংস্থার সভাপতি সুন্দরী হিজড়া। এছাড়াও অন্যানের মধ্যে বক্তব্য রাখেন শাহিদা শিকদার, সুরমা সমাজ কল্যাণ সংঘের সভাপতি আহমদ আলী প্রমুখ।
বিশেষ অতিথির বক্তব্যে সৈয়দা জেবুন্নেছা হক বলেন, বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত ও সুখী বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব অনুযায়ী আমাদেরকে কাজ করে যেতে হবে। এই সরকার ক্ষমতায় আসার পর থেকে সকল শ্রেণির জনগোষ্ঠীর উন্নয়নের জন্য বলিষ্ঠ ভূমিকা গ্রহণ করে যাচ্ছেন।

আনম শফিকুল হক বলেন, হিজড়া স¤প্রদায় অনেক দিন থেকেই অবহেলিত ও অনগ্রসর। সকল নাগরিক সুবিধা ভোগের অধিকার সমভাবে প্রাপ্য হলেও তারা পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিকভাবে বৈষম্যের শিকার। বর্তমান সরকার সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে দেবজিৎ সিংহ বলেন, বর্তমান সরকারের গতিশীল নেতৃত্বের কারণে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী তথা হিজড়াদের জন্য প্রশিক্ষণসহ ভাতা কার্যক্রম চালু করেছে।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.