২৭ বলেই ২-১ করে ফেলল ভারত

বৃষ্টির পূর্বাভাস ছিল আগের দিনই। সেই সম্ভাবনা সত্যি করে শেষ দিনের সকালে বৃষ্টির হানা মেলবোর্নে। অস্ট্রেলিয়ার জন্য যা আশীর্বাদ হয়েই এসেছিল। তবে বৃষ্টিতে প্রথম সেশন ভেসে যাওয়ার পর ম্যাচ শেষ করতে ভারতের লাগল মাত্র ২৭ বল। তৃতীয় টেস্টে ১৩৭ রানের বড় জয়ে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে বিরাট কোহলির দল।

রোববার শেষ দিনে জয়ের জন্য ভারতের দরকার ছিল ২ উইকেট, অস্ট্রেলিয়ার ১৪১ রান। মেলবোর্নে সকালে নামা বৃষ্টিতে প্রথম সেশনে খেলাই শুরু করা যায়নি। তাতে কোহলিদের দুশ্চিন্তাও বাড়ছিল। দীর্ঘ অপেক্ষার পর কোহলিদের স্বস্তি দিয়ে খেলা শুরু হয় স্থানীয় সময় দুপুর পৌনে একটার সময়।

দিনের প্রথম তিন ওভার ভালোমতোই পার করে দিয়েছিলেন প্যাট কামিন্স ও নাথান লায়ন। চতুর্থ ওভারে জাসপ্রিত বুমরাহর কিছুটা সুইং করা বল ডিফেন্স করতে গিয়ে কামিন্স (৬৩) ক্যাচ দেন প্রথম স্লিপে চেতেশ্বর পূজারাকে। প্রথম ভারতীয় পেসার হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে ম্যাচে ৯ উইকেট নিয়েছেন বুমরাহ।

কার্যত ম্যাচ শেষ হয়ে গেছে সেখানেই। পরের ওভারে লায়নকে (৭) উইকেটকিপার ঋষভ পন্তের ক্যাচ বানিয়ে জয়ের বাকি আনুষ্ঠানিকতা সারেন ইশান্ত শর্মা। নরেন তামহানে ও সৈয়দ কিরমানিকে ছাড়িয়ে ভারতীয় উইকেটকিপার হিসেবে কোনো টেস্ট সিরিজে সবচেয়ে বেশি ডিসমিসালের রেকর্ডটা নিজের করে নিয়েছেন পন্ত (২০)।

ভারতের এটি ১৫০তম টেস্ট জয়। ভারত অধিনায়ক হিসেবে দেশের বাইরে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ডে সৌরভ গাঙ্গুলিকে ছুঁয়ে ফেললেন কোহলি (১১)। আগামী ৩ জানুয়ারি সিডনিতে শুরু হতে যাওয়া শেষ টেস্টে সৌরভকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ কোহলির সামনে।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ৪৪৩/৭ ডিক্লে. ও ১০৬/৮ ডিক্লে.

অস্ট্রেলিয়া: ১৫১ ও ২৬১ (লক্ষ্য ৩৯৯)

ফল: ভারত ১৩৭ রানে জয়ী

সিরিজ: চার ম্যাচ সিরিজে ভারত ২-১ ব্যবধানে এগিয়ে

ম্যান অব দ্য ম্যাচ: জাসপ্রিত বুমরাহ