৬ টাকায় পেটভর্তি খাবার

মাত্র ৬ টাকায় পেটভর্তি খাবার। সুস্বাদু এবং পুষ্টিকরও। সবচেয়ে সস্তা এই নিরামিষ খাবারের থালি পাওয়া যাচ্ছে দক্ষিণ কলকাতায়। থালিতে থাকছে ভাত, ডাল আর সবজি।

 

ক্ষুধার্ত মানুষের মুখে সস্তায় খাবার তুলে দিতে দক্ষিণ কলকাতার ত্রিধারা সম্মিলনীর উদ্যোগে ত্রিধারা পার্কে সোমবার থেকে শুরু হয়েছে এই প্রয়াস। কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমারের উদ্যোগেই এমন কার্যক্রম শুরু হয়েছে। এই কাজে মেয়রে সঙ্গী হয়েছেন অনুপম দাশগুপ্ত, অম্লান বসুর মতো আরও কয়েকজন।

 

 

 

৬ টাকায় পেটভর্তি হওয়ার মতো পর্যাপ্ত খাবার দেয়া কিভাবে সম্ভব হচ্ছে এমন প্রশ্নের উত্তরে দেবাশিস কুমার জানান, খরচ খুব বেশি পড়ছে না। প্লেট পিছু মাত্র ১০ টাকা। দরিদ্র-অসহায় লোকজনের কাছ থেকে নেয়া হচ্ছে ৬ টাকা আর বাকি ৪ টাকা তারা ভর্তুকি দিচ্ছেন। তিনি বলেন, এই ভর্তুকি দিয়ে যা পাচ্ছি, তা হচ্ছে মানুষের অকুণ্ঠ ভালবাসা। গরিব মানুষ ৬ টাকায় পেট ভরে খেতে পাচ্ছেন, এটাতেই খুব আনন্দ হচ্ছে। তবে বছরের ৩৬৫ দিনই গরিব মানুষের কাছে সস্তায় খাবার পৌঁছে দেওয়াটা নিঃসন্দেহে কঠিন, চ্যালেঞ্জের। কারণ যত বেশি খাবার, তত বেশি ভর্তুকি।

 

প্রতিদিন বেলা সাড়ে ১২টা থেকে দেড়টা এই এক ঘণ্টায় পাওয়া যাবে সস্তার এই খাবার। সোমবার প্রথম দিনেই খাবার খেয়েছেন ১২৫ জন মানুষ। এর মধ্যে গরিব মানুষ যেমন রয়েছেন, তেমনই ছিলেন পথচলতি অনেকেই। দেবাশিস বলেন, ‘আরও বেশি মানুষকে খাওয়াতে চাই। তার জন্য দরকার সচ্ছল মানুষদের সাহায্য। যত বেশি আর্থিক সাহায্য মিলবে, তত বেশি জনকে ৬ টাকায় পেট পুরে খাবার খাওয়াতে পারব। ইচ্ছা আছে ত্রিধারা সম্মিলনী ছাড়াও আরও কয়েকটি জায়গায় এ রকম খাবারের আয়োজন করার।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *