অ্যান্ড্রয়েড ফোনের সুরক্ষায় গুগল যে আপডেটে জোর দিচ্ছে - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১১:২৬, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

অ্যান্ড্রয়েড ফোনের সুরক্ষায় গুগল যে আপডেটে জোর দিচ্ছে

newsup
প্রকাশিত ডিসেম্বর ৫, ২০২৩
অ্যান্ড্রয়েড ফোনের সুরক্ষায় গুগল যে আপডেটে জোর দিচ্ছে

নিউজ ডেস্ক: ডিসেম্বর মাসের সিকিউরিটি আপডেটের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইসের ৮৫টি নিরাপত্তার ত্রুটি দূর করবে গুগল। তাই গ্রাহকদের আপডেটটি দ্রুত ডিভাইসে ডাউনলোড করার নির্দেশনা দিচ্ছে কোম্পানিটি।

ত্রুটিগুলোর মধ্যে সিভিই–২০২৩–৪০০৮৮ নামের ‘জটিল’ একটি বাগ বা ত্রুটি রয়েছে। এটি হ্যাকাররা দূর থেকে নিয়ন্ত্রণ করে বা রিমোট কোড এক্সিকিউশনের মাধ্যমে নিজস্ব কোড অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রবেশ করাতে পারবে। এর আগে হ্যাকাররা নিরাপত্তা ত্রুটিটি ব্যবহার করে সফল হয়েছে কিনা তা নিয়ে গুগল কোনো স্পষ্ট তথ্য দেয়নি।

অ্যান্ড্রয়েডের সিকিউরিটি বুলেটিনে এ বিষয়ে গুগল বলেছে, ত্রুটিগুলোর মধ্যে সবচেয়ে গুরুতর নিরাপত্তার দুর্বলতা হল রিমোট কোড এক্সিকিউশন। এটি কাজ করার জন্য ব্যবহারকারীর সঙ্গে সরাসরি কোনো যোগযোগ বা ইন্টারঅ্যাকশনের প্রয়োজন নেই। গুগল একে ‘জটিল’ ত্রুটি হিসেবে শ্রেণিবদ্ধ করেছে। জটিল নিরাপত্তা ত্রুটির মধ্যে গুগল শুধু ১৬টি দুর্বলতার তালিকা করেছে।

গুগল আরও বলছে, অ্যান্ড্রয়েড ১১,১২, ১২ এল, ১৩ ও ১৪ ভার্সনের ডিভাইসে এই ত্রুটি সমস্যা সৃষ্টি করতে পারে।

ডিসেম্বরের সিকিউরিটি আপডেটের সঙ্গে পিক্সেল ফোনের আপডেট নিয়ে আসেনি গুগল। এটি ত্রৈমাসিক প্ল্যাটফর্ম আপডেটের সঙ্গে আসবে। এটি পিক্সেল ফিচার ড্রপ হিসেবে পরিচিত। এই আপডেটের গুরুত্ব বোঝাতে গুগল এটি আলাদাভাবে ছাড়বে।

আপডেটের মাধ্যমে নতুন অনেক ফিচার যুক্ত হবে পিক্সেল মডেলে। এর মধ্যে রয়েছে পিক্সেল ৮ প্রো ফোনের ভিডিও বুস্ট ফিচার। ফোনে রেকর্ড করা ভিডিওর দুইটি কপি তৈরি করবে এই ফিচার। এর মধ্যে একটি কপি গুগল ক্লাউডে পাঠানো হবে। কোম্পানির বিভিন্ন টুল দিয়ে ভিডিওয়ের মান ‘উন্নয়ন’ করা হবে। এরপর ভিডিওটি আবার গ্রাহকের কাছে পাঠানো হবে। ভিডিও রেডি হলে ব্যবহারকারীরা একটি নোটিফিকেশন পাবে ও গুগল ফটো লাইব্রেরিতে তা যুক্ত হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।