আমরা পুতিনকে জিততে দিতে পারি না: বাইডেন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, বিকাল ৫:৪৫, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

আমরা পুতিনকে জিততে দিতে পারি না: বাইডেন

newsup
প্রকাশিত ডিসেম্বর ৭, ২০২৩
আমরা পুতিনকে জিততে দিতে পারি না: বাইডেন

নিউজ ডেস্ক: ইউক্রেনকে নতুন করে সামরিক সহায়তা দিতে চান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এতে সহায়তার জন্য তিনি গতকাল বুধবার রিপাবলিকানদের প্রতি অনুরোধ জানিয়েছেন। এ প্রসঙ্গে বাইডেন বলেন, তাঁরা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জিততে দিতে পারেন না।

বাইডেন সতর্ক করে বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া জয়ী হলে তা মস্কোকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মিত্রদের আক্রমণ করার অবস্থানে নিয়ে যাবে। এর জেরে যুক্তরাষ্ট্রকে যুদ্ধে জড়াতে হতে পারে।

ইউক্রেনের জন্য বাইডেন প্রশাসন অতিরিক্ত ১৭৫ মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণার পরিকল্পনা করেছে। কিন্তু এখন যুক্তরাষ্ট্রের তহবিল ফুরিয়ে আসছে। ইউক্রেনকে অতিরিক্ত অর্থসহায়তার বিল কংগ্রেসে পাসের জন্য রিপাবলিকানদের সমর্থন দরকার। এমন প্রেক্ষাপটে এ বিষয়ে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

ইউক্রেনকে আরও অর্থায়নের বিলে সমর্থন দেওয়ার বিনিময়ে মার্কিন অভিবাসন নীতিতে কড়াকড়ি চান কট্টর রিপাবলিকানরা। রিপাবলিকানদের সমর্থন পেতে মার্কিন অভিবাসন নীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন আনার বিষয়ে বাইডেন তাঁর ইচ্ছার ইঙ্গিত দিয়েছেন।

বাইডেন গতকাল বলেন, পুতিন যদি ইউক্রেন যুদ্ধে জয়ী হন, তাহলে তিনি সেখানেই থামবেন না।

বাইডেন ভবিষ্যদ্বাণী করে বলেন, তখন পুতিন ন্যাটোর মিত্রকে আক্রমণ করবেন। সে ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে এমন কিছু (রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ) করতে হবে, যা ওয়াশিংটন চায় না।

বাইডেন বলেন, ‘আমরা পুতিনকে জিততে দিতে পারি না।’

মার্কিন প্রেসিডেন্টের এই বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো। যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন, যুক্তরাষ্ট্র-রাশিয়ার সম্ভাব্য সংঘাত নিয়ে বাইডেন যা বলেছেন, তা উসকানিমূলক বক্তব্য। একটি দায়িত্বশীল পারমাণবিক শক্তিধর দেশের কাছ থেকে এমন বক্তব্য আসাটা অগ্রহণযোগ্য। আনাতোলি আন্তোনোভকে উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থা আরআইএ এ তথ্য জানিয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।