আর্থিক অনিয়ম: ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিল বাংলাদেশ ব্যাংক - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৯:১৭, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

আর্থিক অনিয়ম: ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিল বাংলাদেশ ব্যাংক

newsup
প্রকাশিত ডিসেম্বর ২১, ২০২৩
আর্থিক অনিয়ম: ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিল বাংলাদেশ ব্যাংক

অনলাইন ডেস্ক:

অব্যাহত অনিয়ম ও বিধি ভঙ্গের কারণে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার এক আদেশে প্রথম প্রজন্মের ব্যাংকটির পর্ষদ ভেঙে দেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

একইদিনে ব্যাংকের পর্ষদ পুনর্গঠন করে ও পরিচালক নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিভাগের সাবেক অধ্যাপক ও মোঘনা ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ড. সৈয়দ ফারহাত আনোয়ারকে চেয়ারম্যান করে ৭ সদস্যের পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে। স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম ও সাউথইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম কামাল হোসেন। বাকি চারজন পরিচালক হলেন- পারভিন হক সিকদার, খলিলুর রহমান, মো. সফিকুর রহমান ও মোয়াজ্জেম হোসেন।

পর্ষদ ভেঙে দেয়ার পেছনে ৮টি সুনির্দিষ্ট কারণ উল্লেখ করেছেন গভর্নর। আব্দুর রউফ তালুকদার তার আদেশে বলেছেন, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ কর্তৃক ঋণনিয়মাচার ও বিধি-বিধান লঙ্ঘন করে ঋণ অনুমোদন প্রদান করা, পর্ষদ কর্তৃক ব্যাংকের ব্যবস্থাপনায় অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপ করা, পর্ষদের ক্ষমতার অপব্যাবহার করে ব্যাংকের শেয়ার একই পরিবারে কেন্দ্রীভূত করা, পরিচালক নির্বাচন/পুনর্নিবাচন প্রক্রিয়ায় বিভিন্ন জটিলতা সৃষ্টি, পর্ষদের গোচরে পরিচালকগণ কর্তৃক আর্থিক অনিয়ম সংঘটন, পর্ষদের নীতি-নির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকের আর্থিক অবস্থার অবনতিসহ আরো দুটি কারণ উল্লেখ করা হয়।

News/ S-1

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।