ইউরোপজুড়ে বার্ড ফ্লু ভাইরাসের হানা

প্রকাশিত:বুধবার, ১৮ নভে ২০২০ ১২:১১

ইউরোপজুড়ে বার্ড ফ্লু ভাইরাসের হানা

করোনাভাইরাস মহামারীর মধ্যেই ইউরোপজুড়ে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু ভাইরাস। ভাইরাসটি এইচ৫এন৮ নামেও পরিচিত।

এর বিস্তার ঠেকাতে এরই মধ্যে ফ্রান্স, জার্মানি ও ডেনমার্কের বেশ কয়েকটি পোলট্রি খামারের লাখ খানেক পোষা পাখি হত্যা করা হয়েছে। এ রোগের কারণে ইউরোপে পোলট্রি ব্যবসায় বড় ধস নামার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

 

মঙ্গলবার জার্মান কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটির পূর্বাঞ্চলীয় মেক্লেনবার্গ-ভরপোমার্ন রাজ্যের একটি খামারে এইচ৫এন৮ ভাইরাস শনাক্ত হয়েছে। এর কারণে খামারটির প্রায় সাড়ে চার হাজার মুরগি হত্যার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠানটির আরও কয়েকটি খামার রয়েছে। সেগুলো মিলিয়ে প্রায় ৭০ হাজার মুরগির প্রাণ নেয়া হতে পারে। প্রায় ২৫ হাজার মুরগি মেরে ফেলেছে ডেনমার্ক কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

জার্মান কর্তৃপক্ষের এক মুখপাত্র বলেন, এ রোগের বিস্তার ঠেকাতে চিকিৎসার দৃষ্টিকোণ থেকে বিভিন্ন স্থানে ৭০ হাজার পোলট্রি হত্যা করা জরুরি। এর প্রস্তুতিও শুরু হয়ে গেছে।

এরই মধ্যে মেক্লেনবার্গ-ভরপোমার্ন অঞ্চলের আরেকটি ফার্মে বার্ড ফ্লু সংক্রমণের কারণে ১৬ হাজারের বেশি টার্কি হত্যা করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। গত কয়েক সপ্তাহ ধরেই ইউরোপের বিভিন্ন দেশে বার্ড ফ্লু সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে।

বন্যপাখি থেকে সেখানে এ ভাইরাস ছড়াচ্ছে বলে ধারণা করা হচ্ছে। সোমবার ডেনমার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, এইচ৫এন৮ ভাইরাস ধরা পড়ায় তারা একটি ফার্মের ২৫ হাজার মুরগি হত্যার নির্দেশ দিয়েছে।

আগামী তিন মাস ইউরোপের বাইরে মুরগি এবং ডিম রফতানিও বন্ধ করে দেয়া হয়েছে। বার্ড ফ্লু সংক্রমণের খবর মিলেছে ফ্রান্স এবং নেদারল্যান্ডসেও।

উত্তর-পশ্চিম ইংল্যান্ডের একটি খামারে ভাইরাস শনাক্তের পর ১৩ হাজার পাখি হতার নির্দেশ দিয়েছে যুক্তরাজ্য। বার্ড ফ্লু সাধারণভাবে ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু জাতীয় একটি রোগ। এভিয়ান ইনফ্লুয়েঞ্জা নামে ভাইরাসের সংক্রমণ থেকে এই রোগ হয়। এটি মূলত পাখিদের সংক্রমিত করে।

পাখিরা দ্রুত একস্থান থেকে অন্য স্থানে চলে যেতে পারে বলে এই রোগও দ্রুত ছড়িয়ে পড়ে। মানুষের মধ্যে বার্ড ফ্লু সংক্রমণের সম্ভাবনা কম থাকলেও তা একেবারে অসম্ভব নয়। সাধারণত সংক্রমণের এক থেকে তিন দিন পর রোগীর অসুস্থতার লক্ষণ প্রকাশ পায়।

এর মধ্যে রয়েছে- জ্বর, শরীরে ব্যথা, শরীর মেজমেজ করা, ঠাণ্ডা লাগা, হাঁচি, কাশি, মাথাব্যথা, মাংসপেশি ব্যথা, বমি ইত্যাদি।

 

এই সংবাদটি 1,226 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •