ইসরায়েল-ইউক্রেনকে সহায়তার বিল আটকে গেল মার্কিন সিনেটে - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, বিকাল ৫:৫৪, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তার বিল আটকে গেল মার্কিন সিনেটে

newsup
প্রকাশিত ডিসেম্বর ৭, ২০২৩
ইসরায়েল-ইউক্রেনকে সহায়তার বিল আটকে গেল মার্কিন সিনেটে

নিউজ ডেস্ক: ইসরায়েল ও ইউক্রেনকে সহায়তা দেওয়ার লক্ষ্যে অতিরিক্ত ১০৫ বিলিয়ন ডলারের বিল উত্থাপন করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বিলটি মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে পাস হয়ে গেলেও উচ্চকক্ষ সিনেটে গিয়ে আটকে গেছে। সিনেটে বাইডেনের দল ডেমোক্র্যাটদের প্রাধান্য থাকলেও বিলটি পাস হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার জো বাইডেন উত্থাপিত বিলটি আটকে দেয় সিনেট। বাইডেন উত্থাপিত এই সহায়তা বিলের অধিকাংশ অর্থই ইসরায়েল ও ইউক্রেনকে সহায়তা হিসেবে দেওয়ার কথা ছিল। সিনেটে বিলটি পাসের জন্য ৬০ জন সিনেটরের সমর্থন প্রয়োজন ছিল, কিন্তু তা হয়নি।

বিলটির পক্ষে ও বিপক্ষে ভোট পড়ে যথাক্রমে ৪৯ ও ৫১টি। স্বতন্ত্র সিনেটর বার্নি স্যান্ডার্স বিলটির বিপক্ষে ভোট দেন। স্যান্ডার্স স্বতন্ত্র হলেও তিনি ডেমোক্রেটিক ককাসে যুক্ত। আগেই জানিয়েছিলেন, তিনি এই বিলে ডেমোক্র্যাটদের পক্ষে থাকবেন না। এই অবস্থায় এই সহায়তা প্যাকেজের ভবিষ্যৎ ধোঁয়াটে হয়ে গেছে।

বার্নি স্যান্ডার্স এই অতিরিক্ত সহায়তা বিলের বিরোধিতা করে বলেন, ‘আমি এই প্যাকেজের বিরুদ্ধে ভোট দিয়েছি। কারণ আমি বিশ্বাস করি না যে—কট্টর ডানপন্থী নেতানিয়াহু সরকারকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে অমানবিক যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য অতিরিক্ত ১০ দশমিক ১ বিলিয়ন ডলার দেওয়া উচিত।’

এক বিবৃতিতে বার্নি স্যান্ডার্স বলেন, ‘৭ অক্টোবর তাদের ওপর হামলাকারী হামাস সন্ত্রাসীদের বিরুদ্ধে আত্মরক্ষার পূর্ণ অধিকার ইসরায়েলের রয়েছে। কিন্তু হাজার হাজার নিরীহ ফিলিস্তিনি পুরুষ, নারী ও শিশুদের হত্যা করার আইনগত বা নৈতিক অধিকার তাদের নেই।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।