একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মরণ

প্রকাশিত:বুধবার, ২০ ফেব্রু ২০১৯ ১০:০২

একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মরণ

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ভাষার জন্য জীবন উৎসর্গকারী সালাম, রফিক জব্বারসহ নাম না জানা সব শহীদদের স্মরণে প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে চট্টগ্রামের সর্বস্তরের মানুষ। শ্রদ্ধা জানাতে এখনো অনেকে শহরের বিভিন্ন প্রান্ত থেকে ছুঁটে আসছেন চট্টগ্রাম শহীদ মিনারে।

 

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর ১২টা ১ মিনিটে নগরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাজনীতিক এবং সব শ্রেণি-পেশা-বয়সের মানুষ।

 

প্রথম প্রহরে পুলিশের একটি চৌকস দলের অভিবাদন জানানোর মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। তার আগে রাত ১১টার পর থেকেই দলে দলে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে সমবেত হতে থাকেন। শিশু, নারী, বৃদ্ধ অনেকেই এসেছিলেন সালাম-রফিকদের স্মরণে। কেউ এসেছেন ব্যানার-পুষ্পস্তবক নিয়ে, কারও বুকের কাছে ধরে রাখা হয়েছে লাল গোলাপ।

 

 

শুরুতে সাবেক মন্ত্রী, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং রেল মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

 

এরপর চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন কাউন্সিলর এবং সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের নিয়ে শহীদ মিনারে ফুল দেন। ফুল দিতে এসেছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুস ছালাম।

 

শহীদদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, চট্টগ্রামের পুলিশ সুপার নূর ই আলম মিনা, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

 

এরপরে শহীদ মিনারে আসে মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম জেলা ও মহানগর কমান্ডের নেতারা। তারা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। সঙ্গে ছিল মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। এর পরপরই চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

 

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) এবং চট্টগ্রাম প্রেস ক্লাবের নেতারাও ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। ট্যুরিস্ট পুলিশ, শিল্প পুলিশ, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), শিল্প পুলিশ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের পক্ষ থেকেও ফুল দেয়া হয়েছে।

 

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •