এবার টেরিজা মে’র দল ছাড়লেন তিন এমপি

প্রকাশিত:বৃহস্পতিবার, ২১ ফেব্রু ২০১৯ ১২:০২

এবার টেরিজা মে’র দল ছাড়লেন তিন এমপি

 

নেতৃত্বে অনাস্থায় ব্রিটেনের লেবার এমপিদের দলত্যাগের পর এবার সেপথেই হেঁটে প্রধানমন্ত্রী টেরিজা মে’র দলত্যাগ করেছেন তিন টোরি এমপি।

 

তারা হচ্ছেন, অ্যানা সুবরি, সারাহ ওলাস্টোন এবং হাইদি অ্যালেন। যৌথভাবে চিঠি দিয়ে টেরিজা মে’ কে দলত্যাগের সিদ্ধান্ত জানিয়েছেন তিনজনই। লেবার দল ছেড়ে যাওয়া এমপিদের গঠন করা স্বতন্ত্র দলেই যোগ দিচ্ছেন তারা।

 

মে সরকার যেভাবে ব্রেক্সিট প্রক্রিয়া চালাচ্ছে তার সমালোচনা করেছেন এ তিন এমপি। তাছাড়া, কনজারভেটিভ পার্টি কট্টরপন্থিদের দখলে চলে যাওয়ার ঝুঁকিতে আছে বলেও সতর্ক করেছেন তারা।

 

চিঠিতে তিন এমপি লেখেন, “আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে দল থেকে পদত্যাগ এবং সদস্যপদ ছাড়ার কথা লিখছি। সরকারের যে দলটির নীতি এবং অগ্রাধিকারের বিষয়গুলো ইউরোপীয়ান রিসার্চ গ্রুপ (ইআরজি) এবং ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) করায়ত্বে চলে গেছে সেখানে আমরা আর থাকা সম্ভব বলে বোধ করছি না।”

 

প্রধানমন্ত্রী মে’র উদ্দেশে তারা বলেন, “আমরা আপনাকে নেতা হিসাবে ভোট দিয়েছি কারণ, আমাদের বিশ্বাস ছিল আপনি একটি মধ্যপন্থি এবং উদার কনজারভেটিভ পার্টির প্রতিশ্রুতি রক্ষা করবেন। কিন্তু, দুঃখের সঙ্গে বলাতে হচ্ছে যে, দল ক্রমেই এ নীতি এবং মূল্যবোধ থেকে সরে এসেছে।”

 

প্রধানমন্ত্রী মে তিন এমপি’র দলত্যাগের সিদ্ধান্তে বুধবার এক বিবৃতিতে হতাশা প্রকাশ করেছেন। তবে তিনি বলেন, তার দল সবসময় উপযোগী, মধ্যপন্থি এবং স্বদেশী রাজনীতির পথেই হাঁটবে। ব্রেক্সিট প্রসঙ্গে মে বলেন, দেশের জন্য সঠিক কাজটাই করছেন তিনি।

 

এর আগে সোমবার ব্রেক্সিট এবং ইহুদী বিদ্বেষের বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়ে বিরোধীদল লেবার পার্টি থেকে বেরিয়ে গিয়ে স্বতন্ত্র এমপি’দের নতুন একটি দল হিসেবে পার্লামেন্টে বসার ঘোষণা দেন ৭ এমপি। পরে এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ জনে।

 

এ ঘটনায় ৩৮ বছরের মধ্যে প্রথমবার ভেঙে যায় ব্রিটিশ লেবার পাটি। এবার তিন এমপি মে’র দল ছাড়ার পর তাদের স্বাগত জানিয়ে স্বতন্ত্র দল এক টুইটে বলেছে, “আমাদের দু’টি দলই ভেঙে গেছে। আমরা এখন আরো ভালকিছু করার জন্য রাজনীতির ধারা বদলে দেব।”

 

তিন টোরি এমপি’র দলত্যাগে পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে কনজারভেটিভ পার্টির সংখ্যাগরিষ্ঠতা কমল। ওদিকে, এ তিন এমপি’র যোগদানে কমন্সে যৌথভাবে চতুর্থ বৃহত্তম দল হতে চলেছে সাবেক লেবার এমপিদের স্বতন্ত্র দলটি।

এই সংবাদটি 1,226 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ