করোনায় কোন টিকা কতটা কার্যকর

প্রকাশিত:বৃহস্পতিবার, ১৮ নভে ২০২১ ০৯:১১

করোনায় কোন টিকা কতটা কার্যকর

নিউজ ডেস্কঃ 

করোনা মহামারি আকারে ছড়িয়ে পড়ার পরই প্রাণঘাতী এই ভাইরাসের টিকা আবিষ্কার করতে গবেষণা শুরু হয় পৃথিবীর বিভিন্ন দেশে। ইতোমধ্যে আবিষ্কারও করা হয়েছে বেশ কিছু ভ্যাকসিন। এরমধ্যে অন্তত হাফডজন ভ্যাকসিন বেশি মাত্রায় ব্যবহৃত হচ্ছে। আজকের প্রতিবেদনে  বিভিন্ন দেশে যে টিকাগুলো বেশি ব্যবহৃত হয়েছে, সেগুলোর কার্যকারিতা নিয়ে আলোকপাত করা হলো।

টিকা সম্পর্কিত পরিসংখ্যানগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম থেকে নেওয়া হয়েছে।

ফাইজার-বায়োএনটেক 
ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিন গ্রহণের প্রথম ছয় মাসে দেখা গেছে এই টিকা রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যু ঠেকাতে ৯০ শতাংশ ক্ষেত্রে কার্যকর। তবে, দ্বিতীয় ডোজ গ্রহণের ছয় মাস পর ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের কার্যকারিতা ৮৮ শতাংশ থেকে ৪৭ শতাংশে নেমে যায় বলেও উল্লেখ করা হয়েছে বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে।

মডার্না
মডার্নার ভ্যাকসিন নিয়ে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে, দুই ডোজ গ্রহণের পর ১৮ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে এটা ৯৪ দশমিক এক শতাংশ কার্যকর। দ্বিতীয় ডোজ গ্রহণের ছয়মাস পর কিছু কিছু মানুষের বুস্টার ডোজ নেওয়া উচিত।

 

জনসন অ্যান্ড জনসন
ফাইজার ও মডার্নার টিকা দুই ডোজ করে নিতে হলেও জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন মাত্র এক ডোজের। এই টিকার প্রসঙ্গে সিডিসি জানাচ্ছে, এই টিকা গ্রহণের দুই মাস পর একটি বুস্টার ডোজ নেওয়া যেতে পারে। এছাড়া, পরীক্ষায় দেখা গেছে, ৬৬ দশমিক ৩ শতাংশ ক্ষেত্রে জনসনের ভ্যাকসিন কার্যকর।

অ্যাস্ট্রাজেনেকা
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের কার্যকারিতে নিয়ে দুইটি তথ্য পাওয়া গেছে। গত মার্চে কোম্পানিটি দাবি করেছিল, এই টিকা ৭৯ শতাংশ ক্ষেত্রে কার্যকর। তবে গত সেপ্টেম্বরের শেষদিকে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে ২৬ হাজার স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা করে ৭৪ শতাংশ ক্ষেত্রে এই ভ্যাকসিনের কার্যকারিতা পাওয়া গেছে। তবে একই পরীক্ষায় দেখা গেছে, ৬৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে এই পরিসংখ্যান সাড়ে ৮৩ শতাংশ।

সিনোফার্ম
চীনের তৈরি সিনোফার্ম করোনা ভ্যাকসিনের ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, তিন ধাপে এই টিকার পরীক্ষা চালানো হয়। ২১ দিনের ব্যবধানে দুই ডোজ টিকা দেওয়ার পর ৭৯ শতাংশ ক্ষেত্রে কার্যকর হয়েছে এই ভ্যাকসিন।

স্পুটনিক
সম্প্রতি বেলারুশে রাশিয়ার স্পুটনিক ফাইভ টিকার একটি ক্যাম্পেইন চালানো হয়েছে। এতে টিকাটির কার্যকারিতা পাওয়া গেছে ৯৬ দশমিক তিন শতাংশ। এই নভেম্বরেই ঘটেছে এ ঘটনা। এর আগে, জানা গিয়েছিল, এর কার্যকারিতা ৯৭ শতাংশ দশমিক দুই শতাংশ। এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এই সংবাদটি 1,227 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •