কাতালোনিয়ার স্বাধীনতার দাবি ছাড়তে ৩ দিনের আল্টিমেটাম

প্রকাশিত:মঙ্গলবার, ১৭ অক্টো ২০১৭ ০৬:১০

কাতালোনিয়ার স্বাধীনতার দাবি ছাড়তে ৩ দিনের আল্টিমেটাম

কাতালোনিয়ার স্বাধীনতার দাবি ত্যাগ করতে তিন দিনের আল্টিমেটাম দিয়েছে স্পেনের কেন্দ্রীয় সরকার।

 

মাদ্রিদ সরকার সোমবার সাফ জানিয়ে দিয়েছে, বৃহস্পতিবারের মধ্যে স্বাধীনতার দাবি ত্যাগ করতে হবে কাতালান নেতাদের।

 

এর আগের আল্টিমেটাম অনুযায়ী, সোমবারের মধ্যে কাতালোনিয়া অঞ্চলের নেতা চার্লস পুজদেমনকে স্বাধীনতার ঘোষণা করা না-করার বিষয়টি পরিষ্কার করতে বলেছিল মাদ্রিদভিত্তিক স্পানিশ সরকার। কিন্তু তিনি ব্যর্থ হন। এরপর নতুন আল্টিমেটাম দেওয়া হয়েছে। এই সুযোগে কাতালোনিয়া অঞ্চলের স্বায়ত্তশাসন তুলে নিয়ে সেখানে সরাসরি কেন্দ্রীয় শাসন জারির হুমকি দিয়েছে সরকার।

 

পুজদেমনের স্বাধীনতার ঘোষণাকে কেন্দ্র করে সোমবারের ডেডলাইন নিয়ে ইউরোপীয় দেশগুলোতে উত্তেজনা ছড়িয়ে পড়ে, অস্থির হয়ে ওঠে পূঁজিবাজার। এখন নতুন ডেডলাইন নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। আঞ্চলিক এক সম্প্রচার মাধ্যম জানিয়েছে, নতুন আল্টিমেটামও এড়িয়ে যেতে পারেন পুজদেমন।

 

স্পানিশ সরকারের প্রধানমন্ত্রী মানিয়ানো রাজয়কে দেওয়া একটি চিঠিতে পুজদেমন স্বাধীনতার ঘোষণা নিয়ে সরাসরি কিছু বলেননি। সোমবার চিঠিটি প্রকাশ করা হয়। আগামী দুই মাস প্রধানমন্ত্রী রাজয়ের সঙ্গে এ বিষয়ে সংলাপ চালিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন কাতালোনিয়া আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট পুজদেমন। এরপর স্পানিশ সরকার নতুন আল্টিমেটাম দিয়েছে।

 

চিঠির জবাবে রাজয় বলেছেন, পুজদেমনের অবস্থান কেন্দ্রীয় সরকারকে কাতালোনিয়ায় সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ কার্যকরের দ্বারপ্রান্তে এনে ঠেকিয়েছে। এ অনুচ্ছেদ অনুযায়ী, স্পেনের ১৭টি স্বায়ত্তশাসিত অঞ্চল যদি আইন ভাঙ্গ করে, তাহলে সেখানে কেন্দ্রীয় সরকার সরাসরি শাসন জারি করতে পারে।

 

১৫৫ অনুচ্ছেদের শর্তানুযায়ী, কোনো অঞ্চলে কখনো সরাসরি শাসন বাস্তবায়ন করা হয়েছে, এমন কোনো নজির নেই। কারণ তার আগে অনেক ধাপ রয়েছে। যখন কোনো আঞ্চলিক সরকার সাংবিধানিক বাধ্যবাধকতা বা অন্যান্য আইন অমান্য করে তখন তাদের ওপর কেন্দ্রীয় সরকার চাপ প্রয়োগ করে এবং সংবিধান মেনে চলতে বাধ্য করতে পারে। তাও যদি না হয়, তাহলে আঞ্চলিক পুলিশ ও অর্থনৈতিক প্রশাসনকে কেন্দ্রের অধীনে নিয়ে সরকার ভেঙে দিয়ে আগাম নির্বাচন দিতে পারে বা অন্য কোনো পক্ষকে শাসনব্যবস্থার দায়িত্ব দিতে পারে কেন্দ্রীয় সরকার।

 

স্পেনের স্বায়ত্তশাসিত কাতালোনিয়া অঞ্চলের স্বাধীনতার জন্য সেখানকার আঞ্চলিক সরকার গণভোটের আয়োজন করে। কেন্দ্রীয় সরকারের বাধার মুখেও ভোট দিয়ে স্বাধীনতার পক্ষে রায় দেয় কাতালানরা। কিন্তু কাতালান কর্তৃপক্ষ স্বাধীনতার ঘোষণা দেওয়ার কথা বলেও তা দেয়নি। এ নিয়ে জনগণের মধ্যে সৃষ্টি হয়েছে অনিশ্চয়তা।

 

এই সংবাদটি 1,227 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •