কানাডায় ‘বাঙালি লেখক সম্মেলন’ অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার, ১৬ অক্টো ২০১৭ ১১:১০

কানাডায় ‘বাঙালি লেখক সম্মেলন’ অনুষ্ঠিত

উত্তর আমেরিকার কবি-সাহিত্যকদের সঙ্গে নিয়ে কানাডায় অনুষ্ঠিত হয়েছে ‘বাঙালি লেখক সম্মেলন ২০১৭’।

 

স্থানীয় সময় শনিবার টরন্টোর ৯ ডজ রোডের কানাডিয়ান লিজিয়ন হলে এ সম্মেলনের আয়োজন করে ‘বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টার’ (বিএলআরসি)।

 

কানাডার বাঙালি কমিউনিটির প্রয়াত লেখক মীজান রহমান, মোল্লা বাহাউদ্দিন, জহিরুল ইসলাম, মাহফুজুল বারী ও প্রশান্ত সরকারের প্রতি শ্রদ্ধা জানিয়ে সম্মেলন শুরু হয়।

 

সম্মেলনের উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন বিচেস ইস্ট ইয়র্ক এলাকার এমপিপি আর্থার পটস, কানাডিয় কবি ও টরন্টোর ‘পোয়েট লরিয়েট’ অ্যান মাইকেলস, কবি আসাদ চৌধুরী, কবি ইকবাল হাসান, লেখক দিলীপ চক্রবর্তী, ‘রাইটার্স ইউনিয়ন অব কানাডা’র নির্বাহী পরিচালক কবি ও কলামনিস্ট জন ডেগেন এবং ‘রাইটার্স ট্রাস্ট অব কানাডা’র নির্বাহী পরিচালক মেরি অসবর্ন।

 

 

সম্মেলনের বিভিন্ন পর্বে কবিতা, কথাসাহিত্য ও প্রবন্ধসাহিত্য নিয়ে আলোচনায় অংশ নেন বাঙালি-কানাডিয় তরুণ ও প্রবীন কবি-লেখকরা।

কথাসাহিত্য পর্বে অংশ নেন- সৈয়দ ইকবাল, ফরিদা রহমান, সালমা বাণী, মামুনুর রশীদ, অটোয়া থেকে শাহিনুর ইসলাম ও কুইবেক থেকে আব্দুল হাসিব।

 

প্রবন্ধসাহিত্য পর্বে মঞ্চে উপস্থিত ছিলেন- হাসান মাহমুদ, রিসমন্ড হিল থেকে সুধীর, সৈকত রুশদী ও নজরুল মিন্টো।

 

কবিতা পর্বে পাঠ ও আলোচনায় অংশ নেন- অশোক চক্রবর্তী, রুমানা চৌধুরী, শওকত সাদী, অটোয়া থেকে সুলতানা শিরিন সাজি, মৌ মধুবন্তী, শিউলী জাহান ও মানজু মান আরা।

 

কানাডিয় কবিতার বাংলা অনুবাদ নিয়ে আড্ডা-পর্বে অংশ নেন কানাডিয় কবি রোনা ব্লুম ও আনা ইয়িন। কবিতা অনুবাদে অংশ নেন ঢাকা থেকে পারভেজ চৌধুরী ও ভ্যাঙ্কুভার থেকে শাহানা আকতার মহুয়া।

 

 

লেখালেখির অভিজ্ঞতা জানিয়ে বক্তব্য দেন- অর্ক ভট্টাচার্য, সূচনা দাস বাঁধন, ব্রতী দাসদত্ত, মেরিলিন সামান্থা পাণ্ডে, আয়েশা চ্যাটার্জী, শুক্লা দত্ত, দয়ালী ইসলাম, সঞ্চারী সূর ও রেজা সাত্তার।

সম্মেলনে বিএলআরসি সাহিত্য পত্রিকার দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়। পত্রিকাটির নির্বাহী সম্পাদক গবেষক সুজিত কুসুম পাল সম্পাদকমণ্ডলীর অন্য সদস্যদের নিয়ে সংখ্যাটির পাঠ উন্মোচন করেন।

 

কানাডার কেন্দ্রীয় হেরিটেজ মন্ত্রী মেলানি জলির শুভেচ্ছা বার্তাসহ নতুন এ সংখ্যাটিতে কানাডার বিভিন্ন প্রান্তে বসবাসরত ৭২জন বাঙালি লেখকের লেখা প্রকাশিত হয়েছে।

 

সম্মেলনে বিভিন্ন পর্ব পরিচালনায় ছিলেন আকবর হোসেন, চয়ন দাস, দেলওয়ার এলাহী, তাসমিনা খান, সারিয়া তানজিম সুমনা, অর্ক ভট্টাচার্য ও অদিতি কাজী।

 

এই সংবাদটি 1,226 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •