কৃষি খাতের মানোন্নয়নে কারিগরি সহায়তা দেবে ইউএসডিএ

প্রকাশিত:সোমবার, ০৯ অক্টো ২০১৭ ০৫:১০

কৃষি খাতের মানোন্নয়নে কারিগরি সহায়তা দেবে ইউএসডিএ

দেশে উৎপাদিত কৃষিজাত পণ্য ও কৃষিভিত্তিক শিল্প পণ্যের গুণগত মানোন্নয়নে কারিগরি ও অবকাঠামোগত সহায়তা করবে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার (ইউএসডিএ)। যুক্তরাষ্ট্র সফররত শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে প্রতিষ্ঠানটির পরিবেশ ব্যবস্থাপনা বিভাগের প্রধান ড. কুইং জেং এ সহায়তার প্রস্তাব দেন।

 

শনিবার ওয়াশিংটনে অবস্থিত ইউএসডিএ পরিদর্শনকালে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় অন্যদের মধ্যে পরিকল্পনা কমিশনের যুগ্ম প্রধান মো. ছায়েদুজ্জামান, শিল্প মন্ত্রণালয়ের উপ-প্রধান মু. আনোয়ারুল আলম, মন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ এম মাহমুদ (কিরন) ও প্রটোকল অফিসার আবু বক্কর চৌধুরীসহ ইউএসডিএ এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

বৈঠকে কৃষিখাতের আধুনিকায়নে যুক্তরাষ্ট্রের সহায়তার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনায় বাংলাদেশের গুণগতমান অবকাঠামোর উন্নয়ন এবং মানসম্পর্কিত কারিগরি নিয়ন্ত্রণ আইন প্রণয়নের বিষয়টি বিশেষভাবে স্থান পায়।

 

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, উৎপাদিত পণ্যের গুণগত মানোন্নয়ন বাংলাদেশ সরকারের অন্যতম অগ্রাধিকার। বাংলাদেশে উৎপাদিত পণ্য ও সেবার গুণগতমান বিশ্বমানে উন্নীত করতে সরকার ইতোমধ্যে জাতীয় গুণগত মাননীতি প্রণয়ন করেছে। এ নীতি বাস্তবায়নের জন্য ‘বাংলাদেশে জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল গঠন করা হচ্ছে। এটি গঠিত হলে বাংলাদেশি পণ্য ও সেবার মান আন্তর্জাতিক মানের সমপর্যায়ে উন্নীত হবে। এর ফলে বিশ্ববাণিজ্যের প্রতিযোগিতায় বাংলাদেশি পণ্য টিকে থাকার সক্ষমতা আরও বাড়বে।

 

আমির হোসেন আমু বলেন, বাংলাদেশে টেকসই ও পরিবেশবান্ধব শিল্পখাত বিকাশের পাশাপাশি কৃষিখাতেও ব্যাপকহারে উৎপাদনশীলতা বাড়ছে। দেশীয় কৃষি বিজ্ঞানীদের গবেষণার ফলে কৃষিখাতে ইতোমধ্যে উল্লেখযোগ্য সাফল্য এসেছে। বর্তমানে সবজি উৎপাদনে বাংলাদেশ বিশ্বের তৃতীয় এবং চাল, মিঠা পানির মাছ এবং ছাগল উৎপাদনে চতুর্থ স্থান অধিকার করে আছে।

 

তিনি বলেন, বাংলাদেশে ইতোমধ্যে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সহায়তায় মাছের গুণগতমান পরীক্ষার জন্য আন্তর্জাতিকমানের টেস্টিং ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। এর ফলে বাংলাদেশ থেকে রফতানিকৃত মাছের প্রতি উন্নত দেশের ক্রেতাদের আস্থা বাড়ছে। ভবিষ্যতে অন্যান্য খাতেও একই ধরনের আন্তর্জাতিক মানসম্পন্ন টেস্টিং ল্যাবরেটরি ও মান অবকাঠামো গড়ে তোলা হবে বলে তিনি উল্লেখ করেন।

 

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •