খালের পেটে সড়ক

প্রকাশিত:বৃহস্পতিবার, ২৫ মার্চ ২০২১ ১০:০৩

খালের পেটে সড়ক

ইকবাল হোসেনজীবন,(মিরসরাই) সংবাদদাতা::
চট্টগ্রামেরমিরসরাইয়েখালেধসেপড়াপ্রায়আড়াইকিলোমিটারসড়ক এক বছরেওসংস্কার করাহয়নি। অপরিকল্পিতখালখননেরকারণেউপজেলার ১৩ নংমায়ানীইউনিয়ন ও ১২ নং খৈইয়াছড়াইউনিয়নেরমধ্যবর্তীসাহেরখালীখালেরপাশদিয়েযাওয়াশহীদ আবুলবশরসড়কেরকাজীরহাট থেকে পশ্চিমছাগলখাইয়া, কাজীরহাট থেকে পূর্ব ছাগলখাইয়াসড়কের অংশ ও কাজীরহাট থেকে কাজীরহাটমাদ্রাসারব্রিজপর্যন্তসড়কধসেখালেপড়েযায়। সড়ক ভাঙ্গনের কারণে গত এক বছরধরে ওই সড়ক গুলোদিয়ে সব ধরণেরযানবাহনচলাচলবন্ধহয়েআছে।তিনইউনিয়নেরপ্রায় ১৫টি গ্রামেরকয়েকহাজারমানুষের স্বাভাবিকচলাচলহুমকীরমুখেপড়েছে।
জানা গেছে, গত বছর শুষ্ক মৌসুমেপানিউন্নয়ন বোর্ড সীতাকুন্ডেরতত্তবাবধানেমিরসরাইয়েসাহেরখালীখালের ৪ কিলোমিটারখননকাজকরাহয়। কিন্তু খালগুলোকাটতেগিয়েখালের দুইপাশে তৈরিহওয়াসড়কেরপাশেপর্যাপ্তজায়গানারাখায়বর্ষায়সড়কগুলো ভেঙ্গে খালেপড়ে গেছে। শহীদ আবুলবশরসড়কেরকাজীরহাট থেকে ছাগলখাইয়া, কাজীরহাটমাদ্রাসাসড়ক। সরেজমিনে দেখাযায়, সাহেরখালীখালেপশ্চিমঅংশেকাজীরহাট থেকে পশ্চিমছাগলখাইয়াপর্যন্তকার্পেটিংকরাসড়কেরপাশ ভেঙ্গে খালেপড়ে গেছে। কার্পেটিংকরাকাজীরহাটমাদ্রাসারসড়কটির বেশেরভাগখালেধসেপড়েছে। আবার কোথাও কোথাওসড়কপ্রায় ৫-৭ ফুটপর্যন্তনিচেরদিকে দেবে গেছে। স্থানীয়রফিকুলইসলামজানান, সড়ক গুলোদিয়েমাজেদাহক উচ্চ বিদ্যালয়, কাজীরহাটমাদ্রাসা, কাজীরহাটকাওমীমাদ্রাসা, কাজীরহাটসরকারিপ্রাথমিক বিদ্যালয়েরশিশুশিক্ষার্থীরা এক বছরধরেঝুঁকিনিয়েচলাচলকরেআসছে। কোনযানবাহনসড়কদিয়েচলাচলকরতেপারছেনা।
পশ্চিমছাগলখাইয়াএলাকারবাসিন্দা নুরুলআলম, এমরান হোসেন মেম্বার জানান, খালকাটারসময়ঠিকাদারকেবারবারবলারপরও সে সড়কেরকথাবিবোচনানাকরে এস্কেভেটারদিয়েখাড়াখাড়িভাবেখালখননকরেছে। ফলেসড়ক ও খালেরপাশে থাকাফসলিজমেখালেরমধ্যে ধসেপড়ে গেছে। কামরুলহাসানশিবলুনামে এক বাসিন্দা ক্ষোভপ্রকাশকরেনবলেন, বর্ষারপানিনিষ্কাশনেরজন্য খালখননঅবশ্যইপ্রয়োজনছিল। কিন্তু সড়কের ক্ষতিকরেখালখননজনগনেরজন্য কতটুকুলাভহয়েছে। যে সড়কগুলোএখনখালে ভেঙ্গে পড়ছে সেগুলোমাত্রবছরতিনেকআগে কোটিটাকাখরচকরেএলজিইডি থেকে কার্পেটিংকরাহয়েছিল! এখন ভেঙ্গে যাওয়াসড়কসংস্কারেরজন্য স্থানীয়জনপ্রতিনিধিসহকারো কোনমাথাব্যাথা নেই।খৈইয়াছড়াইউনিয়নেরকাজীরহাটএলাকায় স্থানীয়ইউপিসদস্য মো. সেলিমজানান, খননকাজেরসময়অনিয়মেরকারণেসড়কগুলো ভেঙ্গে খালেপড়ে গেছে এবং স্থানীয় লোকজনের ভোগান্তি বেড়েছে। সড়কসংস্কারেরবিষয়েতিনিসংশ্লিষ্ট কর্তৃপক্ষে সাথে আলোচনাকরবেনবলেজানান।
মায়ানীইউনিয়নপরিষদের চেয়ারম্যানকবিরআহম্মদ নিজামীদৈনিক বিজনেসবাংলাদেশকেজানান, সড়ক ভেঙ্গে যাওয়ার পর গত শুষ্ক মৌসুমেকাজীরহাট থেকে পশ্চিমছাগলখাইয়াসড়কের বেশকিছুঅংশেতিনিমাটিদিয়েভরাটকরিয়েছেন। পুরোসড়কসংস্কার করাতেতিনি চেষ্টাকরেযাচ্ছেন।
উপজেলাসহকারিপ্রকৌশলীআমিনুলইসলামজানান, ওই সড়কগুলোপ্রায়বিলীনহয়ে গেছে। বিষয়টিপানিউন্নয়ন বোর্ডকে একাধিকবারজানানোপরওতারা কোন উদ্যোগ নেয়নি। স্থানীয়সরকার থেকে নতুনকরে ওই সড়কগুলোসংস্কার করাপ্রায় অসম্ভব হবেবলেজানানতিনি।

এই সংবাদটি 1,228 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •