• ২১ জানুয়ারি, ২০২২ , ৭ মাঘ, ১৪২৮ , ১৭ জমাদিউস সানি, ১৪৪৩

চরম সংকট ও পরম সম্ভাবনার একুশ শতকে বাঙালির নয় মাত্রার জাতীয় উল্লম্ফনের চার মাত্রার সংগ্রাম এগিয়ে নিন — জিয়াউল হক মুক্তা

newsup
প্রকাশিত নভেম্বর ২৮, ২০২১
চরম সংকট ও পরম সম্ভাবনার একুশ শতকে বাঙালির নয় মাত্রার জাতীয় উল্লম্ফনের চার মাত্রার সংগ্রাম এগিয়ে নিন — জিয়াউল হক মুক্তা

লন্ডন ডেস্কঃ 

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক জিয়াউল হক মুক্তা “চতুর্থ শিল্প বিপ্লবের চরম সংকট ও পরম সম্ভবনার একুশ শতকে বাঙালির নয় মাত্রার জাতীয় উল্লম্ফনের চার মাত্রার সংগ্রাম এগিয়ে নিতে” দলের সর্বস্তরের  নেতা-কর্মী ও জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। গত ২৫ নভেম্বর সন্ধায় পূর্ব লন্ডনের একটি হোটেলের সভাকক্ষে গ্রেটার লন্ডন জাসদ আয়োজিত এক সভায় তিনি এই আহবান জানান।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং জাসদ প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত এ সভায় জিয়াউল হক মুক্তা তার বক্তব্যে উল্লেখিত ৯ মাত্রার ব্যাখ্যা করে বলেন,  (১) দুনীর্তি-লুটপাট ও ক্ষমতার অপব্যবহার বন্ধ করে সুশাসন কায়েম করা, (২) পাকিস্তানপন্থার রাজনীতি তথা সাম্প্রদায়িক-মৌলবাদী-জঙ্গিবাদী-সন্ত্রাসবাদী রাজনীতিকে পরাজিত করে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করা, (৩) সংবিধান পর্যালোচনা ও সংশোধন করা, (৪) খাদ্য, স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা, শিক্ষা ও ইন্টারনেটকে মৌলিক অধিকার হিসেবে ঘোষণা করে সমাজতন্ত্র লক্ষ্যাভিমুখে পরিকল্পিত অর্থনীতি গড়া, (৫) মানসম্মত শিক্ষাব্যবস্থা গড়ে তোলা, (৬) ডিজিটাল ও সাইবার ব্যবস্থাপনা গড়ে তোলা, (৭) সমাজ-অর্থনীতি-প্রতিবেশ ব্যবস্থাকে গুরুত্ব দিয়ে টেকসই উন্নয়নের পথ অনুসরণ করা, (৮) মানবসম্পদ উন্নয়ন করা ও (৯) আন্তর্জাতিক সহযোগিতার জোরালো কূটনীতি অনুসরণ করে আজ একুশ শতকে বাঙালির জাতীয় উল্লম্ফন নিশ্চিত করতে। তিনি আরো বলেন এ উল্লম্ফন নিশ্চিত করতে জাসদ (১) জাঙ্গবাদ ও সামরিকতন্ত্রের পাকিস্তানপন্থা নির্মূল, (২) বাঙালিয়ানার চর্চার মাধ্যমে সাংস্কৃতিক সাম্প্রদায়িকতা নির্মূল, (৩) দলবাজী-দলীয়করণ-দুনীর্তি-লুটপাটের অবসানে সুশাসন কায়েম ও (৪) ভেদ-বিভেদ-অসমতা-বৈষম্য নিরসন করে সমাজতন্ত্র কায়েমের একটি চতুর্মাত্রিক বা চার-মাত্রার সংগ্রাম ঘোষণা করেছে। এ সংগ্রামে শামিল হতে ও একে শক্তিশালী করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

গ্রেটার লন্ডন জাসদ সভাপতি সৈয়দ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এবং শাবুল শামসুজ্জামান ও আহমদ হোসেন খানের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় আরো বক্তব্য রাখেন জাসদ নেতা সৈয়দ মাবুদ, মজিবুল হক মনি, আব্দুল হালিম চৌধুরী, আব্দুর রাজ্জাক, ইমতিয়াজ আহমদ, মতিউর রহমান মতিন, মোহাম্মদ শাহজাহান, আব্দুল হান্নান, সাইফুল ইসলাম মিঠু, প্রগ্রেসিভ ফোরামের আহ্বায়ক ডা. মোখলিসুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম খান, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, যুক্তরাজ্য বাসদ আহ্বায়ক গয়াসুর রহমান, যুদ্ধাপরাধ বিচার আন্দোলনের নেতা আনসার আহমেদউল্লাহ, আওয়ামী লীগ নেতা আব্দুল করিম ও আব্দুল জলিল চৌধুরী, লন্ডনের সাবেক মেয়র সেলিমউল্লাহ, যুবলীগ নেতা জামাল খান, নারী আন্দোলনের নেত্রী জাহানারা জলি প্রমুখ।

সভায় উপস্থিত ছিলেন জাসদ নেতা রেদোয়ান খান ও ফখরউদ্দিন চৌধুরী, আওয়ামী লীগ নেতা বাকিরুল হক এবং যুক্তরাজ্য জাসদের নেতাকর্মীগণ।

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •