ডায়েটে বিবেচনা করতে হবে এই ৮ বিষয় - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:৩০, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ডায়েটে বিবেচনা করতে হবে এই ৮ বিষয়

banglanewsus.com
প্রকাশিত জানুয়ারি ৪, ২০২৪
ডায়েটে বিবেচনা করতে হবে এই ৮ বিষয়

ডেস্ক রিপোর্ট

নতুন বছরে ডায়েট করবেন বলে প্রতিজ্ঞা করেছেন, কিন্তু ওজন কমানোর পরিকল্পনা আপনার জন্য সঠিক কিনা সেটা ভেবেছেন কি? ডায়েটের পরিকল্পনা অনুসরণ করা আপনার জন্য নিরাপদ কিনা তা নির্ধারণে আপনাকে সাহায্য করবে এই আর্টিকেলে থাকা ৮টি প্রশ্ন।

১। ডায়েট শুরুর জন্য আপনি পুরোপুরি প্রস্তুত তো?

একটি সফল ডায়েটের জন্য নিজেকে প্রস্তুত করা গুরুত্বপূর্ণ। আপনি যদি পুরোপুরি প্রস্তুত না থাকেন বা আপনার সময় এবং মনোযোগের ঘাটতি থাকে তাহলে ডায়েট করার জন্য এখনই সঠিক সময় নয়। 

 

২। ওজন কমানোর পরিকল্পনা কি বৈজ্ঞানিকভাবে সঠিক?

এটি উত্তর দেওয়া কঠিনতম প্রশ্নের একটি। ডায়েটের পেছনে থাকা ব্যক্তির ব্যাকগ্রাউন্ড এটি সম্পর্কে কিছু ইঙ্গিত দিতে পারে, তবে কখনও কখনও উত্তরটি পরিষ্কার হয় না। এমনকি প্রশিক্ষিত চিকিৎসা পেশাদারদের দ্বারা তৈরি করা পরিকল্পনাগুলোও অনেক সময় সমালোচনার শিকার হয়। সুষম ডায়েট পরিকল্পনার জন্য অবশ্যই একজন নিবন্ধিত পুষ্টিবিদের শরণাপন্ন হতে হবে।

 

৩। ওজন কমানোর পরিকল্পনাটি নিরাপদ তো?

পরিচিত কেউ যে ডায়েট মেনে সফল হয়েছে সেটা যে আপনার জন্যও সঠিক এমন নয়। ওজন কমানোর পরিকল্পনা আপনার জন্য সঠিক কিনা, শারীরিক কোনও সমস্যায় পড়বেন কিনা এগুলো নিয়ে ডায়েট শুরু করার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন। 

 

৪। যথেষ্ট ক্যালোরি পাবেন তো

ডায়েট শুরুর আগে আপনার ক্যালোরির চাহিদা বুঝে নিন। আমরা যখন ডায়েট করি, তখন আমাদের শক্তির পরিমাণ কমিয়ে ফেলি এবং ক্যালোরির ঘাটতি তৈরি করি। কিন্তু বিপাকীয় হার বজায় রাখতে এবং ওজন হ্রাস অব্যাহত রাখতে আপনাকে পর্যাপ্ত ক্যালোরি খেতে হবে। ক্যালোরি গ্রহণের পরিমাণ বোঝার সর্বোত্তম উপায় হচ্ছে একটি পুষ্টি অ্যাপ ব্যবহার করা। এটি আপনাকে কী খাচ্ছেন, কখন খাচ্ছেন এবং কতোটা খাচ্ছেন তা বুঝতে সাহায্য করবে। 

 

৫। ওজন কমানোর পরিকল্পনা কি সুষম?

যে ডায়েটগুলো সম্পূর্ণ খাদ্য গোষ্ঠী বা ম্যাক্রোনিউট্রিয়েন্ট যেমন কার্বোহাইড্রেট মারাত্মকভাবে সীমাবদ্ধ করতে উৎসাহিত করে, সেগুলো ভারসাম্যহীন ডায়েট। ধরনের ডায়েট দীর্ঘদিন অনুসরণ করা কঠিন। যেকোনো এক বার দুই ধরনের খাবারের উপর জ্বর দেওয়া ডায়েট পরিকল্পনা আপনাকে পুষ্টির ঘাটতির ঝুঁকিতে ফেলতে পারে। এই ডায়েটগুলি স্বল্পমেয়াদী এবং ওজন কমানোর জন্য দীর্ঘমেয়াদী সমাধান দেয় না।

 

৬। পরিকল্পনাটি কি আপনার জীবনধারার সাথে খাপ খায়?

রান্নার জন্য হয়তো খুব বেশি সময় পান না। কিন্তু এমন ডায়েট পরিকল্পনা অনুসরণ করছেন যাতে প্রচুর খাবার তৈরি করতে হচ্ছে। তবে এই ডায়েট আপনার জন্য সঠিক নয়। আপনি যদি অন্যদের জন্য রান্না করেন, তাহলে পুরো পরিবার অনুসরণ করতে পারে এমন একটি পরিকল্পনা বেছে যেতে পারে। 

 

৭। ওজন কমানোর পরিকল্পনাটি কি সাসটেইনেবল?

একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখা এবং সুষম খাবার খাওয়া একদিনের ব্যাপার নয়। এটি স্থায়ীভাবে অনুসরণ করতে হবে। কিছুদিন ডায়েট মেনে আবার আগে খাদ্যাভ্যাসে ফিরে গেলে ওজন আবার ফিরে আসার ঝুঁকি রয়েছে। আপনি যদি বাইরে খান বা কাজের জন্য প্রচুর ভ্রমণ করেন, তাহলে আগে থেকেই পরিকল্পনা করার চেষ্টা করুন যে আপনি কীভাবে এই পরিস্থিতিগুলো সামাল দেবেন। 

 

৮। পরিকল্পনাটিতে শরীরচর্চা অন্তর্ভুক্ত আছে তো?

শারীরিক পরিশ্রম বা ব্যায়াম ছাড়া কেবল ডায়েট অনুসরণ করলে সফল হওয়ার সুযোগ কম। এমন একটি ওজন কমানোর পরিকল্পনা বেছে নিন যা শরীরচর্চাকে প্রাধান্য দেয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।