ঢাকা উৎসবে দেশি সিনেমা: কোথায়, কখন দেখবেন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৮:২৩, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ঢাকা উৎসবে দেশি সিনেমা: কোথায়, কখন দেখবেন

banglanewsus.com
প্রকাশিত জানুয়ারি ৭, ২০২৪
ঢাকা উৎসবে দেশি সিনেমা: কোথায়, কখন দেখবেন

ডেস্ক রিপোর্ট:

চলচ্চিত্র নিয়ে দেশের বৃহত্তম আয়োজন বলা যায় ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’কে। দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে হয়ে আসছে এটি। আগামী ২০ জানুয়ারি শুরু হচ্ছে উৎসবটির ২২তম আসর। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

প্রতি বছরের মতো এবারও বিশ্বের বিভিন্ন দেশ থেকে শত শত সিনেমা অংশ নিচ্ছে উৎসবটিতে। যেগুলো দর্শক বিনামূল্যেই দেখতে পারবেন নির্দিষ্ট ভেন্যুতে। তবে দেশি দর্শকের জন্য উৎসবের মূল আকর্ষণ ‘বাংলাদেশ প্যানোরমা-ফুল লেন্থ সেকশন’। এই বিভাগে দেশের কয়েকটি নির্বাচিত সিনেমা দেখানো হবে। আর সেগুলো থেকে বাছাই করে একটিকে দেওয়া হবে পুরস্কার।

এই বিভাগের সিনেমা হিসেবে প্রথম প্রদর্শিত হবে ‘মুজিব: একটি জাতির রূপকার’। এটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক। নির্মাণ করেছেন শ্যাম বেনেগাল। এতে বঙ্গবন্ধুর ভূমিকায় আছেন আরিফিন শুভ। ছবিটি ২০ জানুয়ারি সন্ধ্যা ৭টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে
প্রদর্শিত হবে।

একই ভেন্যুতে ২১ জানুয়ারি বিকাল ৫টায় দেখা যাবে ‘মুনতাসির’। এটি পরিচালনা করেছেন ইফফাত জাহান মম। এই ছবির বিভিন্ন চরিত্রে আছেন এলিনা শাম্মী, মনোজ প্রামাণিক, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।

২৩ জানুয়ারি সন্ধ্যা ৭টায় একই মিলনায়তনে প্রদর্শিত হবে ‘বাড়ির নাম শাহানা’। লিসা গাজী নির্মিত এই ছবি ইতোপূর্বে আন্তর্জাতিক পর্যায়ে পুরস্কার পেয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন আনান সিদ্দীকা, লুৎফর রহমান জর্জ, ইরেশ যাকের প্রমুখ।

সৈয়দা নিগার বানু পরিচালিত ‘নোনা পানি’ প্রদর্শিত হবে ২৬ জানুয়ারি সন্ধ্যা ৭টায়, জাদুঘরের প্রধান মিলনায়তনে। খুলনা অঞ্চলের মানুষের জীবনের গল্পে নির্মিত হয়েছে ছবিটি। এতে অভিনয় করেছেন বিলকিস বানু, রাকিবুল হক রিপন, জয়িতা মহলানবিশ, রুবল লোদী, জয়ন্ত চট্টোপাধ্যায়, বীণা মজুমদার, সুকান্ত সরকার।

২২ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে দেখানো হবে মানিক মানবিক নির্মিত সিনেমা ‘আজব ছেলে’। এই ছবিতে অভিনয় করেছেন রিজওয়ান সিদ্দিকী, তৌকীর আহমেদ, সাজু খাদেম, তাহমিনা অথৈ প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।