তেঁতুলিয়ায় ভূমি আইন বিষয়ক ও ভূমি সংক্রান্ত অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

প্রকাশিত:মঙ্গলবার, ০৮ জুন ২০২১ ০৪:০৬

তেঁতুলিয়ায় ভূমি আইন বিষয়ক ও ভূমি সংক্রান্ত অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

 

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধিঃ
পঞ্চগড় জেলাধীন তেঁতুলিয়া উপজেলায় তিন দিনব্যাপী ভূমি আইন বিষয়ক ও ভূমি সংক্রান্ত অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। ৩ জুন থেকে ৫ জুন উপজেলার সাধারণ সেবা গ্রহীতা, স্কুল কলেজের শিক্ষক, স্কুল কলেজের শিক্ষার্থী, জনপ্রতিনিধি, বীরমুক্তিযোদ্ধা ও সাংবাদিকদের ডিজিটাল খতিয়ান, ই-নামজারি এবং বিদ্যমান ভূমি সম্পর্কিত জনগুরুত্বপূর্ণ আইন ও সেবাসমূহ সম্পর্কে ধারণা প্রদান সংক্রান্ত এক অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় নির্বাচিত জন প্রতিনিধি, ইউপি সচিব, শিক্ষক ও শিক্ষার্থীসহ সাংবাদিকরা অংশ নেন। শনিবার (৫ জুন ২০২১) বিকেল সাড়ে ৫টায় তিন দিনব্যাপী এই ভূমি আইন বিষয়ক অবহিতকরণ কর্মশালা শেষ হয়। এতে তিন দিনের এই ভূমি আইন বিষয়ক ও ভূমি সংক্রান্ত অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেয় ১২০ জন প্রশিক্ষণার্থী।
সারাদেশের মতো রোববার (৬ জুন) থেকে বৃহস্পতিবার (১০ জুন) পর্যন্ত সপ্তাহব্যাপী ভূমি সেবা সপ্তাহ-২০২১ উদযাপন উপলক্ষে তেঁতুলিয়া উপজেলা প্রশাসনের বাস্তবায়নে এ কর্মশালার আয়োজন করা হয়।
উক্ত ভূমি আইন বিষয়ক ও ভূমি সংক্রান্ত অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুল হকের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা প্রশিক্ষণ শেষের দিকে ভূমি বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা দেন ও ডিজিটালাইজ বিষয়ে সকলকে অবহিত করেন।
এই প্রশিক্ষণের প্রথমেই সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুল হক জমির বিষয়ভিত্তিক বিভিন্ন বিষয়াদি সম্পর্কে আলোচনা করেন এবং প্রশিক্ষণ শেষে উপহারের মাধ্যমে কতটুকু জ্ঞান অর্জন করলাম মেধা তালিকা যাচাই করেছেন। ভূমি আইন বিষয়ক ও ভূমি সংক্রান্ত অবহিতকরণ প্রশিক্ষণের ৩য় দিনে আমি যা শিখলাম- ভূমি কাকে বলে, খতিয়ান কাকে বলে তা কত প্রকার ও কিকি এবং এর সময়কাল সম্পর্কে, দলিল কি, দাখিলা কাকে বলে, ডিসিআর কাকে বলে এর পূর্ণ রুপ কি, খাজনা সম্পর্কে, নামজারি, আপিল, রিভিউ, খাসজমি, ভূমিহীন কাকে বলা হয়, অধিগ্রহন কাকে বলে ইত্যাদি সম্পর্কে জ্ঞান অর্জন করেছি। প্রশিক্ষণ শেষে মেধা তালিকায় সর্বোচ্চ স্পষ্টভাবে প্রশ্নত্তোর দিতে পেরে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুল হক প্রথম পুরস্কার ভূষিত করেন।
সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুল হক বলেন- স্কুল, কলেজ কেন তিনি বিসিএস এর একজন সদস্য হয়েও এই প্রশিক্ষণ বিষয় সম্পর্কে জানতে পারেননি। সরকার ভূমি বিষয়ে হয়রানি প্রতিরোধে “ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল” এই স্লোগানকে সামনে রেখে সারাদেশের ন্যায় তেঁতুলিয়ায় অনলাইন ভিত্তিক ভূমি উন্নয়ন কর পরিশোধ সংক্রান্ত ডাটা এন্ট্রি কার্যক্রম শুরু করেছেন। তারই ধারাবাহিকতায় এই প্রশিক্ষণের সুযোগ এসেছে স্কুল কলেজের শিক্ষক, স্কুল কলেজের শিক্ষার্থী, জনপ্রতিনিধি, বীরমুক্তিযোদ্ধা ও সাংবাদিকসহ সকল সাধারন সেবা গ্রহীতাদের। তিনি আরও বলেন, সরকার ভূমি কার্যক্রম ডিজিটালাইজ করতে প্রশিক্ষণার্থীদের সম্মানি দিয়ে প্রশিক্ষণের সুযোগ দিয়েছেন। আপনারা যারা এই প্রশিক্ষণ গ্রহন করতে পেরেছেন একটু হলেও ভূমি সম্পর্কে জানতে পেরে উপকৃত হবেন।
প্রশিক্ষণে উপস্থিত কর্মশালায় জন প্রতিনিধিগণ, ইউপি সচিব, শিক্ষক ও শিক্ষার্থীসহ সাংবাদিকেরা ভূমি আইনের মৌলিক বিষয়দি জেনে এবং অর্জিত জ্ঞানে ব্যক্তি, পরিবারিক ও সামাজিক জীবনের কল্যাণে ব্যবহার করবে জানা যায়। এ সময় ভূমি সেবা সপ্তাহ জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সাংবাদিকদের সহযোগিতা কামনা করা হয় ভূমি আইন বিষয়ক ও ভূমি সংক্রান্ত অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালায়।

এই সংবাদটি 1,231 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ