তেল জব্দ করেছে যুক্তরাষ্ট্র - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৯:৩৮, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

তেল জব্দ করেছে যুক্তরাষ্ট্র

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ১০, ২০২৩
তেল জব্দ করেছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র অফিস: ইরানের ১০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল জব্দ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন বিচার বিভাগের প্রকাশিত আদালতের নথি ও একটি বিবৃতিতে এই তেল জব্দের কথা জানা গেছে। জাহাজটি তেল নিয়ে চীনে যাচ্ছিলো বলে ধারণা করা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

বিচার বিভাগের তথ্য অনুযায়ী, এই প্রথম কোনও কোম্পানি ইরানের তেলের ওপর জারি করা নিষেধাজ্ঞা লঙ্ঘনের মতো অপরাধ করেছে। অবৈধ তেল বিক্রি ও পরিবহনে সহযোগিতা করে নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে কোম্পানিটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র কর্তৃক সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষিত ইরানের অভিজাত বাহিনী ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আরআরজিসি) ৯ লাখ ৮০ হাজার ব্যারেলেরও বেশি তেল পরিবহণ করেছে।

বিচার বিভাগ দাবি করেছে, ইরানের আইআরসিজি ও আইআরসিজি-কুদস ফোর্সের সঙ্গে জড়িত একাধিক সংস্থা তেলের উত্স গোপন করে বেআইনিভাবে চীনের নিকট বিক্রি করার পরিকল্পনায় জড়িত ছিল।

আদালতে দায়ের করা অভিযোগ অনুসারে, এই তেল বিক্রির টাকা দিয়ে আইআরসিজি নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনা করে। যার মধ্যে গণবিধ্বংসী অস্ত্র সরবরাহ ও সন্ত্রাসী গোষ্ঠীকে অর্থায়ন রয়েছে।

বিচার বিভাগের দাবি অনুসারে, এপ্রিল মাসে তেল বহনকারী জাহাজ পরিচালনাকারী সংস্থা এম্পায়ার নেভিগেশনকে আন্তর্জাতিক জরুরি অর্থনৈতিক ক্ষমতা আইন লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। আইআরসিজিকে প্রায় ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। তাছাড়া তিন বছরের কারাদণ্ডের শাস্তিও দেওয়া হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।