দাউদ ইব্রাহিমকে বিষ প্রয়োগে হত্যাচেষ্টা! - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১২:১৫, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

দাউদ ইব্রাহিমকে বিষ প্রয়োগে হত্যাচেষ্টা!

newsup
প্রকাশিত ডিসেম্বর ১৮, ২০২৩
দাউদ ইব্রাহিমকে বিষ প্রয়োগে হত্যাচেষ্টা!

অনলাইন ডেস্ক:

ভারতে ব্যাপক আলোচিত ও ১৯৯৩ সালের মুম্বাই হামলার মূল হোতা হিসেবে খ্যাত আন্ডারওয়ার্ল্ডের ডন দাউদ ইব্রাহিমকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছে। বর্তমানে তিনি পাকিস্তানের পুরোনো শহর করাচির একটি হাসপাতালে রাখা হয়েছে। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে মিন্টসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যম বিষয়টি জানিয়েছে।

মিন্টের প্রতিবেদনে বলা হয়েছে, পলাতক আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম পাকিস্তানের করাচিতে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানা গেছে। বিষক্রিয়ার কারণে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যদিও পাকিস্তান আনুষ্ঠানিকভাবে বিষয়টি এখনো নিশ্চিত করেনি। একাধিক প্রতিবেদনে বলা হয়েছে, দাউদ ইব্রাহিমকে হাসপাতালের অভ্যন্তরে কড়া নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে। তবে মিন্ট বিষয়টি নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে যাচাই করতে পারেনি।

১৯৯৩ সালের মুম্বাই বিস্ফোরণের মূল হোতা ও ভারতের মোস্ট ওয়ান্টেড ডন দাউদ ইব্রাহিম কয়েক দশক ধরে পাকিস্তানে রয়েছেন বলে দাবি ভারত সরকারের। সেই বিধ্বংসী বোমা হামলায় ২৫০ জনেরও বেশি লোক নিহত হয় এবং আহত হয় কয়েক হাজার। ভারত সরকার একাধিকবার দাবি করেছে, তাদের বিশ্বাস—দাউদ ইব্রাহিম করাচির ক্লিফটন এলাকায় বাস করেন। কিন্তু পাকিস্তান বারবার সে দেশে দাউদের উপস্থিতি অস্বীকার করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম ফ্রি প্রেস জার্নালের এক প্রতিবেদন অনুসারে, গত অক্টোবরে জানা গিয়েছিল—দাউদ ইব্রাহিম কাসকরকে পাকিস্তানের জাতীয় গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স এজেন্সির (আইএসআই) অতিরিক্ত মহাপরিচালক (ডেপুটি ডিরেক্টর) পদে বসানো হয়েছে। গত কয়েক দশকে আইএসআইকে নানাভাবে অনেক উপকৃত করেছেন দাউদ ইব্রাহিম। তারই স্বীকৃতিস্বরূপ তাকে এই পদে নিয়োগ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ভারতীয়দের দাবি—মুম্বাইয়ে প্রাণঘাতী সিরিজ বোমা হামলার পর দুবাই হয়ে পাকিস্তানে আশ্রয় নেন দাউদ। এ সময় করাচিতে ঘাঁটি তৈরি করেন। বারবার আইএসআইয়ের সঙ্গে দাউদের যোগ নিয়ে সরব হয়েছে ভারতীয় নিরাপত্তা সংস্থা। যদিও পাকিস্তান বিষয়টি বরাবরই অস্বীকার করেছে। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় তাকে সন্ত্রাসী হিসেবে ঘোষণা দিয়েছে।

News/ S-1

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।