নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে ‘জাতীয় প্রবাসী দিবস-২০২৩’ উদ্যাপন: কনস্যুলেট প্রবাসীদের দ্রুত সেবা প্রদানে বদ্ধপরিকর - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১২:১৮, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে ‘জাতীয় প্রবাসী দিবস-২০২৩’ উদ্যাপন: কনস্যুলেট প্রবাসীদের দ্রুত সেবা প্রদানে বদ্ধপরিকর

newsup
প্রকাশিত ডিসেম্বর ৩১, ২০২৩
নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে ‘জাতীয় প্রবাসী দিবস-২০২৩’ উদ্যাপন: কনস্যুলেট প্রবাসীদের দ্রুত সেবা প্রদানে বদ্ধপরিকর

পজিটিভ নেটওর্য়াক ইউএস নিউইয়র্ক :

“প্রবাসীদের কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার; স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার” প্রতিপাদ্যকে ধারণ করে ২৯ ডিসেম্বর নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে ‘জাতীয় প্রবাসী দিবস-২০২৩’ উদ্যাপন করা হয়। দিনের শুরু থেকেই কনসাল জেনারেল মোঃ নাজমুল হুদা কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তাসহ আগত সেবা প্রার্থীদের অভ্যর্থনা ও শুভেচ্ছা জানান। দিবসটি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। এ উপলক্ষ্যে ঢাকা থেকে প্রাপ্ত একটি প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।

দিবসটি উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভায় কনসাল জেনারেল কনস্যুলেটে আগত সকল সেবাপ্রার্থীকে জাতীয় প্রবাসী দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। বাংলাদেশের ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার মাধ্যমে বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য তিনি সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। নিউইয়র্ক কনস্যুলেট কর্তৃক প্রদত্ত কনস্যুলার ও কল্যাণ সেবার সংখ্যা ও মানের ব্যাপারে সন্তোষ প্রকাশ করে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেটসমূহ প্রবাসীদের দ্রুত সেবা প্রদানে সচেষ্ট ও বদ্ধপরিকর বলে তিনি মন্তব্য করেন। আয়োজিত এ অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের প্রতিনিধিও অংশগ্রহন করেন।

কনসাল জেনারেল আরও বলেন অভিবাসীরা বাংলাদেশে রেমিটেন্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল করার পাশাপাশি আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি কনস্যুলেটে আগতদের বৈধ চ্যানেলে বাংলাদেশে রেমিটেন্স প্রেরণের আহবান জানান। বৈধ উপায়ে রেমিটেন্স প্রেরণের ক্ষেত্রে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনার বিষয়ে তিনি সকলকে অবহিত করেন। বাংলাদেশ সরকার প্রবর্তিত পেনশন স্কীমে অন্তর্ভুক্ত হওয়ার জন্যও তিনি সকলকে অনুরোধ জানান।

বাংলাদেশের চলমান অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নের ধারাকে আরো বেগবান করার জন্য প্রবাসীদের অধিকতর বিনিয়োগ, ব্যবসা-বাণিজ্য, প্রযুক্তি হস্তান্তর, দক্ষতা উন্নয়নসহ সার্বিক আর্থ-সামাজিক কর্মকান্ডে আরো জোরালো ভূমিকা প্রত্যাশা করেন কনসাল জেনারেল। এ সময় তিনি বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সমৃদ্ধ সংস্কৃতি, মুক্তিযুদ্ধের চেতনা এবং মূল্যবোধকে নতুন প্রজন্মের কাছে সক্রিয়ভাবে তুলে ধরার আহবান জানান।

কনস্যুলেটে আগত সেবা প্রার্থীদের ‘জাতীয় প্রবাসী দিবস-২০২৩’ উপলক্ষে মিষ্টিমুখ করানো হয়। উপস্থিত সেবাপ্রার্থীরাও এ উপলক্ষ্যে তাদের অভিমত এবং অনুভূতি ব্যক্ত করেন। সেবাপ্রার্থীরা কনস্যুলেটের সেবায় তাঁদের সন্তুষ্টি প্রকাশ করে এ বিশেষ আয়োজনের জন্য কনস্যুলেটকে ধন্যবাদ জানান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।