পরামর্শ: মেডিকেলে ভর্তির প্রস্তুতি - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, বিকাল ৩:৩৭, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

পরামর্শ: মেডিকেলে ভর্তির প্রস্তুতি

newsup
প্রকাশিত ডিসেম্বর ১০, ২০২৩
পরামর্শ: মেডিকেলে ভর্তির প্রস্তুতি

নিউজ ডেস্ক: চিকিৎসার মতো একটি মহান পেশায় যাঁরা নিজেদের ক্যারিয়ার গড়তে চান, তাঁদের প্রথমেই পার হতে হয় মেডিকেল নামক ভর্তি পরীক্ষা। প্রতিবছর প্রায় পাঁচ হাজার আসনের বিপরীতে দেড় লাখ পরীক্ষার্থী এতে অংশ নিয়ে থাকেন। আর এই পরীক্ষায় কীভাবে সফল হবেন, সেসব কৌশল ও দিকনির্দেশনা তুলে ধরেছেন ২০২২-২৩ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জনকারী রাফসান জামান।

২০২২-২৩ শিক্ষাবর্ষ অনুযায়ী ভর্তি পরীক্ষায় মোট ৩০০ নম্বরের পরীক্ষা হয়ে থাকে। যার মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল অনুযায়ী ২০০ নম্বর যোগ হয়। বাকি ১০০ নম্বরের পরীক্ষা হয় লিখিত। এর মধ্যে জীববিজ্ঞান বিষয়ে ৩০, রসায়নে ২৫, পদার্থবিজ্ঞানে ২০, ইংরেজিতে ১৫ ও সাধারণ জ্ঞানে ১০ নম্বর বরাদ্দ থাকে।

জরুরি পরামর্শ

মেডিকেল ভর্তি পরীক্ষায় ভালো করতে হলে নিয়মিত পড়াশোনা করতে হবে। সে জন্য প্রথম করণীয় হচ্ছে, প্রতিদিনের একটা নির্দিষ্ট রুটিন তৈরি করা এবং সেই রুটিন কঠোরভাবে মেনে চলা।
বেশি বেশি অনুশীলন করা খুবই জরুরি। পাশাপাশি বিগত বছরের প্রশ্নগুলো ব্যাখ্যাসহ পড়তে হবে। এতে যেমন প্রশ্ন সম্পর্কে ভালো ধারণা এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কেও একটা ধারণা পাওয়া যাবে। নিয়মিত মডেল টেস্ট দেওয়ার মাধ্যমে নিজের ভুলগুলো বের করে সংশোধন করতে হবে।
সময় ব্যবস্থাপনা ভর্তি পরীক্ষায় এগিয়ে রাখবে। তাই নিজের সুবিধামতো প্রতিদিনের পড়া শেষ করার চেষ্টা করতে হবে। অযথা সময় নষ্ট করা যাবে না।
ভর্তি পরীক্ষার সময় শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকা খুবই জরুরি। ঠিকঠাক পড়াশোনাটা করতে হবে। পড়াশোনার বেশি
চাপ যেন অসুস্থ না করে তোলে, তা খেয়াল রাখতে হবে।
বিষয়ভিত্তিক সাজেশন

জীববিজ্ঞান: জীববিজ্ঞান বিষয়ে নম্বর সবচেয়ে বেশি। কাজেই বিষয়টি গুরুত্ব দিয়ে পড়তে হবে। একাদশ-দ্বাদশ শ্রেণির জীববিজ্ঞান পাঠ্যবই ভালো করে পড়া খুব জরুরি। পাশাপাশি কোনো একটা গাইড থেকে পঠিত অধ্যায় অনুশীলন করা যেতে পারে।
রসায়ন: রসায়নে ভালো নম্বর পেতে চাইলে বিষয়টি অবহেলা করা যাবে না। বিষয়টি বুঝে পড়ার বিকল্প নেই। মেডিকেল প্রশ্ন ছাড়াও অনুশীলনীর প্রশ্নগুলোও নিয়মিত চর্চা করতে হবে।
পদার্থবিজ্ঞান: পদার্থবিজ্ঞান অংশে সাধারণত কোনো জটিল অঙ্ক থাকে না, তবে সূত্রগুলো জেনে রাখা উচিত। এ বিষয়ে ভালো নম্বর পেতে চাইলে নিজেকে সব অনুশীলনের মধ্যে রাখতে হবে।
ইংরেজি: ইংরেজি ও সাধারণ জ্ঞানের বেলায় কম নম্বর বরাদ্দ থাকায় সচরাচর বিষয় দুটির ওপর কম গুরুত্ব দেওয়া হয়। অথচ অনেক সময় এই দুই বিষয়ের নম্বরই মেরিট তালিকায় ব্যবধান সৃষ্টি করে দেয়। কাজেই দেশসেরা মেডিকেল কলেজে সুযোগ পেতে হলে অবশ্যই এ দুটো বিষয় গুরুত্ব দিয়ে পড়তে হবে। ইংরেজি গ্রামারের Right forms of verbs, Narration, Transformation, Preposition, Parts of Speech, Phrase & Clause ইত্যাদি বিষয়গুলো নিয়মিত চর্চা করতে হবে।
সাধারণ জ্ঞান
সাধারণ জ্ঞানের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো বাংলাদেশের ইতিহাস, বিশেষ করে মুক্তিযুদ্ধের ইতিহাস ও ভাষা আন্দোলন। পাশাপাশি গুরুত্বপূর্ণ সাম্প্রতিক ঘটনাগুলোও জানতে হবে। এ বিষয়ে এগিয়ে থাকতে চাইলে নিয়মিত পত্রিকা পড়া জরুরি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।