পুতিনের সঙ্গে জয়শঙ্করের সাক্ষাৎ, মোদীকে রাশিয়ায় আমন্ত্রণ - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:৫১, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

পুতিনের সঙ্গে জয়শঙ্করের সাক্ষাৎ, মোদীকে রাশিয়ায় আমন্ত্রণ

banglanewsus.com
প্রকাশিত ডিসেম্বর ২৮, ২০২৩
পুতিনের সঙ্গে জয়শঙ্করের সাক্ষাৎ, মোদীকে রাশিয়ায় আমন্ত্রণ

আন্তর্জাতিক ডেস্ক:

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বুধবার (২৭ ডিসেম্বর) ক্রেমলিনে তাদের মধ্যে সাক্ষাৎ হয়। ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন বিষয় নিয়ে তাদের মধ্যে বৈঠক হয়েছে। এই বৈঠকে আগামী বছর রাশিয়ায় সফর করার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন পুতিন।

জয়শঙ্করের সঙ্গে আলাপকালে পুতিন বলেন, আমরা আমাদের বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাশিয়ায় পেলে খুবই আনন্দিত হবো। বর্তমানে রাশিয়ায় পাঁচ দিনের রাষ্ট্রীয় সফর করছেন জয়শঙ্কর। বুধবার সকালে রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভের সঙ্গেও সাক্ষাৎ করেছেন তিনি।

রুশ প্রেসিডেন্ট বলেন, তিনি জানেন যে প্রধানমন্ত্রী মোদী ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানের চেষ্টার ব্যাপারে সর্বোচ্চ আগ্রহী। তিনি বলেন, কীভাবে ইউক্রেন সংকট শান্তিপূর্ণভাবে সমাধান করা যায় সে বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা করতে ইচ্ছুক রাশিয়া।

জয়শঙ্করের সঙ্গে আলাপকালে পুতিন বলেন, বেশ কয়েকবার তার (মোদী) সঙ্গে আমার কথা হয়েছে এবং আমি তাকে জানিয়েছি যে, সেখানে (ইউক্রেন) কী ঘটছে। আমি জানি যে, সেখানে শান্তিপূর্ণ সমাধানের ব্যাপারে তিনি সর্বোচ্চ আগ্রহী। আমরা এ বিষয়ে আপনাদের আরও বিস্তারিত তথ্য জানাবো।

এদিকে ল্যাভরভের সঙ্গে আলাপের পর এক যৌথ বিবৃতিতে জয়শঙ্কর বলেন, তিনি এ বিষয়ে আশাবাদী যে আগামী বছর প্রধানমন্ত্রী মোদী এবং প্রেসিডেন্ট পুতিনের মধ্যে সাক্ষাত হবে। এর আগে জয়শঙ্কর জানিয়েছিলেন যে, পুতিন এবং মোদীর মধ্যে সব সময়ই যোগাযোগে আছে।

পুতিন জানিয়েছেন, রাশিয়া এবং ভারতের মধ্যে বাণিজ্য বাড়ছে। বিশেষ করে অপরিশোধিত তেল এবং বিভিন্ন ধরনের প্রযুক্তির ক্ষেত্রে দুদেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক আরও বেড়েছে। তিনি বলেন, আমাদের বাণিজ্য বাড়ছে, একই সময়ে এবং একই গতিতে টানা দুই বছর ধরে এই পরিস্থিতি বিরাজ করছে। গত বছরের তুলনায় দুদেশের বাণিজ্য বৃদ্ধি পেয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।