পুতিন-কিমের বৈঠকের আগমূহূর্তে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৯:৪৬, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

পুতিন-কিমের বৈঠকের আগমূহূর্তে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ১৩, ২০২৩
পুতিন-কিমের বৈঠকের আগমূহূর্তে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার

সাউথ এশিয়া ডেস্ক: দুইটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের প্রস্তুতির মুহূর্তে এই খবরটি এলো।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানায়, স্থানীয় সময় সকাল ১১টা ৪৩ মিনিট থেকে ১১টা ৫৩ মিনিট পর্যন্ত পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে পূর্ব সাগরে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়। এ বিষয়ে তাৎক্ষণিক বিস্তারিত জানায়নি দেশটি। প্রতিবেশী জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হতে পারে। এগুলো সাগরে আছড়ে পড়েছে বলে মনে হচ্ছে।

একটি সামরিক ট্রেনে গতকাল রাশিয়ায় পৌঁছেছেন কিম জং। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে অস্ত্র চুক্তি নিয়ে আলোচনা হতে যাচ্ছে তার। রাশিয়ায় কিমের অবস্থান নিয়ে একাধিক ছবি প্রকাশ হয়েছে বিভিন্ন মাধ্যমে। মস্কোর সঙ্গে কোনও অস্ত্র চুক্তি না করতে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। এ ধরনের কোনও চুক্তি হলে পিয়ংইয়ংকে গুরুতর পরিণতি ভোগ করতে হবে বলে জানায় মার্কিন প্রশাসন।

২০১৭ সালে পারমাণবিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর আরোপিত জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে উ. কোরিয়া চলতি বছর রেকর্ড ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। ২০২২ সালের শুরু থেকে শতাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এতে কোরীয় উপদ্বীপে চরম উত্তেজনা লেগে আছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।