পূর্ব লন্ডনে বাংলাভাষা ও সংস্কৃতির বিকাশে বাংলা স্কুলের সূচনা করেছে গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৯:২৭, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

পূর্ব লন্ডনে বাংলাভাষা ও সংস্কৃতির বিকাশে বাংলা স্কুলের সূচনা করেছে গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে

newsuk
প্রকাশিত সেপ্টেম্বর ১৭, ২০২৩
পূর্ব লন্ডনে বাংলাভাষা ও সংস্কৃতির বিকাশে বাংলা স্কুলের সূচনা করেছে গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে

লন্ডন অফিস :

বাংলাদেশি-অধ্যুষিত পূর্ব লন্ডনে নতুন প্রজন্মের মাঝে বাংলাদেশের ইতিহাস, ভাষা ও সংস্কৃতির বিকাশে বাংলা স্কুলের সূচনা করেছে গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে।

শনিবার ( ১৬ সেপ্টেম্বর২০২৩) দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হয়। পূর্ব লন্ডনে চিলড্রেন এডুকেশন সেন্টারে বাংলা স্কুলের আনুষ্ঠানিক উদ্বোধন করেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি মেয়র ও এডুকেশন চেয়ার কাউন্সিলর মায়ুম মিয়া তালুকদার।

লেখক, সাংবাদিক এবং লন্ডন বাংলা স্কুলের চেয়ারম্যান আনোয়ার শাহজাহানের সভাপতিত্বে এবং জেনারেল সেক্রেটারি তারেক রহমান ছানুর উপস্থাপনায় উদ্বোধনের
শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন এডুকেশন সেক্রেটারি আব্দুল বাছিত।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন মালবারি একাডেমির ডেপুটি হেড টিচার এবং লন্ডন বাংলা স্কুলের প্রধান শিক্ষক তছউর আলী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের হাউজিং কমিটি চেয়ার কাউন্সিলর আব্দুল মান্নান, বাংলা স্কুলের শিক্ষক এবং ব্রিটিশ বাংলাদেশ টিচার এসোসিয়েশনের ট্রেজারার প্রফেসর মিছবা কামাল, চিলড্রেন এডুকেশন গ্রুপের চেয়ারম্যান জামালুর রহমান, সাংবাদিক আব্দুল মুনিম জাহেদী ক্যারল, গোলাপগঞ্জ এডুকেশন ট্রাস্ট ইউকে’র জেনারেল সেক্রেটারি আব্দুল বাছির, কমিউনিটি ব্যক্তিত্ব এমদাদ হোসেন টিপু, গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে’র ভাইস চেয়ারম্যান মোহাম্মদ জাকারিয়া, ট্রেজারার সাইফুল ইসলাম, জয়েন্ট সেক্রেটারি রায়হান উদ্দিন, স্পোর্টস সেক্রেটারি কবির আহমদ, ইসি মেম্বার মুহিবুল হক, মোহাম্মদ সুলতান আহমদ, বোর্ড মেম্বার সুহেল আহমদ চৌধুরী, মোহাম্মদ শামীম আহমদ, নজরুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, আমির হোসেন, এসোসিয়েট মেম্বার রাবেয়া জামান জোসনা, রুজি বেগম প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে ৩০ জন শিক্ষার্থীকে বাংলা ভাষা শিক্ষাদানের জন্য বিভিন্ন রকমের বই,  খাতা, কলম সহ শিক্ষা উপকরণ প্রদান করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ডেপুটি মেয়র মায়ুম মিয়া তালুকদার কাউন্সিলের পক্ষ থেকে সকল সুযোগ সুবিধা দেয়ার আশ্বাস প্রদান করে এরকম একটি মহতি উদ্যোগের জন্য প্রশংসা করেন।

উল্লেখ্য গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্ট ইউকে সম্পূর্ন ফ্রি শিক্ষাদানের জন্য লন্ডন বাংলা স্কুল প্রতিষ্ঠা করে।

বাংলা স্কুলের প্রধান শিক্ষক তছউর আলী বলেন, প্রবাসে বেড়ে ওঠা তৃতীয় প্রজন্মের কাছে শুধু বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য আর সংস্কৃতিকে তুলে ধরাই নয়, একটি বাংলা স্কুল প্রতিষ্ঠার মাধ্যমে বাংলা ভাষায় তাদের দক্ষ করে গড়ে তোলা অত্যন্ত প্রয়োজনীয় বলে আমরা মনে করি।

বাংলা স্কুলের চেয়ারম্যান আনোয়ার শাহজাহান বাংলা স্কুলকে সম্মিলিত প্রচেষ্টায় সফল করে  তুলার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য লন্ডন বাংলা স্কুল পরিচালনার জন্য একটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। ভবিষ্যতে কমিউনিটির বিশিষ্টজনদের নিয়ে একটি উপদেষ্টা কমিটি গঠন করা হবে। এছাড়াও অভিভাবকদের নিয়ে স্কুল গভর্নর কমিটি গঠন করা হবে।

লন্ডন বাংলা স্কুল এর পরিচালন কমিটির সদস্যা হলেন আনোয়ার শাহজাহান, মোহাম্মদ জাকারিয়া, সালেহ আহমদ, তারেক রহমান ছানু, সাইফুল ইসলাম, আব্দুল বাছিত, কবির আহমদ, মুফিজুর রহমান চৌধুরী, মো হাবিবুর রহমান, মোহাম্মদ সুলতান আহমদ, সোহেল আহমদ চৌধুরী, মুহিবুল হক, মোহাম্মদ শামীম আহমদ, নজরুল ইসলাম, মোঃ মস্তাক আহমদ হেলাল, আমীর হোসেন, সুহেল আহমদ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।